ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

করোনা মোকাবেলায় ১২৫ জনের ‘এসো সবাই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ১৬ এপ্রিল ২০২০

বিশ্বের অন্যান্য দেশের মতো করোনা ভাইরাস বাংলাদেশেও ভয়াবহ রূপ নিচ্ছে। ইতিমধ্যে সাধারণ ছুটির পরিমাণ বাড়ানো হয়েছে। এ সময়ে মানুষকে সচেতন করতে এবং ঘরে রাখতে বিভিন্ন শিল্পী, সংগঠন নানান উদ্যোগ হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে সচেতনামূলক গান নির্মাণ। সেই ধারাবাহিকতায় বিভিন্ন অঙ্গনের শতাধিক বিশিষ্ট ব্যাক্তিদের অংশগ্রহণে নির্মিত হয়েছে ‘এসো সবাই’ শিরোনামের একটি গান।

গীতিকবি আসিফ ইকবালের উদ্যোগে এতে অংশ নিয়েছেন বিভিন্ন অঙ্গনের শতাধিক বিশিষ্ট জন। এদের মধ্যে রয়েছেন- বাপ্পা মজুমদার, আয়মান সাদিক, ফাহমিদা নবী, ফারিন, ফারজানা মুন্নি, ফারসিদ, হিমি, মিলা, জিয়াউল পলাশ, পড়শি, রাবা খান, রিদি শেখ, কনা, আরিফিন শুভ, শীহাব শাহিন, রবিউল ইসলাম জীবন, কবির বকুল, সোমেশ্বর অলি, রেদোয়ান রনি প্রমুখ।

‘এসো সবাই’ শিরোনামের গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল। সুর, সংগীতায়োজন এবং ভিডিও পরিচালনা করেছেন অদিত রহমান। সার্বিক ব্যবস্থাপনা করেছেন সংগীতশিল্পী মাহাদী ফায়সাল।

দুঃস্থদের পাশে দাঁড়াতে করোনার হোম কোয়ারান্টাইনের দিনে দেশের সঙ্গীত, নাটক, চলচ্চিত্র, অনলাইন, নিউজ, রাজনীতি, সমাজসেবা এবং কর্পোরেটের শীর্ষস্থানীয় ব্যক্তিত্বদের অংশগ্রহণে এটি তৈরি হয়েছে।

এ গান ও গানের মিউজিক ভিডিওতে অংশগ্রহণকারীরা তাঁদের নিজ নিজ বাসা থেকে কন্ঠ মিলিয়ে মোবাইল ভিডিও’র ব্যাক ক্যামেরায় নিজেরাই চিত্রধারণ করেছেন। গানের মিউজিক ভিডিওতে এযাবৎকালের সর্বাধিক লোক অংশ নিয়েছেন।

একান্ত ব্যক্তিগত দায়বদ্ধতা থেকে এ ব্যতিক্রমী উদ্যোগটি নিয়েছেন কর্পোরেট ব্যক্তিত্ব ও গীতিকবি আসিফ ইকবাল, বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস এর পরিচালক দিদারুল আলম সানি, ডিজিটাল মার্কেটিং এজেন্সী এনালাইজেনের চেয়ারম্যান রিসালাত সিদ্দিকী, কনসিটো পিআর এর নির্বাহী পরিচালক মাহজাবিন ফেরদৌসী স্বর্ণা, গায়ক মাহাদী ফায়সাল ও সঙ্গীত পরিচালক অদিত রহমান।

এ গান ও গানের মিউজিক ভিডিও তৈরি ও অংশগ্রহণে কেউই কোন সম্মানী গ্রহণ করেন নি। 

গানের অন্যতম উদ্যোক্তা ও গীতিকবি আসিফ ইকবাল বলেন, ‘এই গানের ভিডিওতে করোনা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী সময়ে দেশের আপামর প্রান্তিক মানুষদের পাশে দাঁড়ানোর উদাত্ত আহ্বান জানানো হয়েছে। ব্যক্তিগত দায়বদ্ধতার জায়গা থেকে সম্পূর্ণ জিরো রয়্যালটি কনসেপ্টে গান ও গানের মিউজিক ভিডিওতে সকলে অংশ নেয়ায় আমি সকলকে কৃতজ্ঞতা জানাই। এটি একটি বিরল ঘটনা। গানটি প্রত্যেকেই তাঁদের নিজ নিজ সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ও একাউন্ট থেকে আপলোড করতে পারবেন। গত ১৪ এপ্রিল গানের ভিডিওটি অবমুক্ত করা হয়েছে।

গানটি কোভিড ১৯ মোকাবেলায় সকলে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার লক্ষ্যে গৃহীত। ‘এসো সবাই’ নামের একটি সামাজিক উদ্যোগের জন্যে এটি নির্মিত। এ উদ্যোগ করোনা সংকট চলাকালীন ও সংকট পরবর্তী সময়ে প্রয়োজনীয় আর্থিক, শারীরিক ও সামাজিক সহায়তা দিতে অসহায় মানুষের পাশে দাঁড়াবে। ‘এসো সবাই’ আগ্রহীদের কাছ থেকে অনুদান সংগ্রহ করে তা সমাজের অসহায় ও ভুক্তভোগীদের কাছে পৌঁছে দেবেন। উদ্যোক্তারা ‘এসো সবাই’ এর মাধ্যমে দেশ বিদেশে ছড়িয়ে থাকা প্রত্যেক মানবিক বাংলাদেশী ও প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর জন্যে অনুদান দেয়ার আহ্বান জানিয়েছেন।

 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি