ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় শিল্পীদের পাশে জার্মান চিত্রশিল্পী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ৭ জুন ২০২০

প্রাণঘাতি করোনায় কাঁপছে পুরো বিশ্ব। অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়তে গিয়ে থমকে গেছে জীবন চলার পথ। তবে পৃথিবীতে সব কিছুর সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে মানবিকতা, সহমর্মিতা ও ভালোবাসা। তাই কোভিডকালীন এই দুঃসময়ে দেশের শিল্পীদের পাশে এসে দাঁড়িয়েছেন জার্মানির চিত্রশিল্পী দম্পতি। 

শিল্পী অনিল হোসেন ও নেহরিকা হোসেন মানবতার ডাকে সাড়া দিয়ে এক মহতী উদ্যোগ নেন। তারা বাংলাদেশের ১০ শিল্পীর কাছ থেকে ছবি নিয়ে ‘শিল্প কিনুন এবং শিল্পীদের জীবন বাঁচান’ শিরোনামে বিভিন্ন সামাজিক গণমাধ্যমে তা প্রচার করেন। পরে ছবিগুলো জার্মানিতে বিক্রি করেন তারা।

এ প্রবাসী শিল্পীর হাত ধরেই গঠিত হয় ‘বাঙালি শিল্পী গোষ্ঠী’।  আর এই গোষ্ঠীর শিল্পীরা হলেন- প্রীতি দেব, মো. মাহাফুজুর রহমান, সিদরাতুল আফিয়া মোহনা, শাহেদ মোহাম্মদ, তানিয়া পারভেজ, সোহাগ পারভেজ, ফারিসা মাহমুদ, শুভ্রা সরকার, বিলাস দাস প্রেম এবং কিশোর মজুমদার।

গত জানুয়ারিতে শিল্পী দম্পতির ঢাকা সফরকালে দুই দেশের শিল্পীদের মধ্যে সেতুবন্ধন গড়ে ওঠে। এ সময় তারা ৫ নারী ও ৫ পুরুষসহ ১০ জন শিল্পী বাছাই করেন, যারা ২০২১ সালে জার্মানির ব্রেমেনে শহরে গ্যালারি অনিলে একটি প্রদর্শনী করবেন। যেখানে বাংলাদেশের শিল্পীরা উপস্থিত থাকবেন। তবে তার জন্য দেশের উদ্যোক্তাদের এগিয়ে আসা প্রয়োজন।

শিল্পী অনিল হোসেন জানান, তার প্রিয় জন্মভূমি থেকে সবাইকে সাহায্য করা সম্ভব না। তবে কমপক্ষে দশজনকে তো সম্ভব। যার ফলে বাঙালি শিল্পী গোষ্ঠীর দশজন শিল্পীর ছবি জার্মানিতে বিক্রি করতে সক্ষম হন তিনি। তবে জার্মানিতে করোনার এই সঙ্কটে ছবি বিক্রি করা শিল্পী অনিল হোসেনের পক্ষে ছিল খুবই কঠিন।

শিল্পী নেহরিকা হোসেন বলেন, জার্মানিতে জলরঙের শিল্প খুব কম দেখা যায়। আমি এই ১০ জন প্রতিভাবান শিল্পীকে আমাদের গ্যালারিতে আমন্ত্রণ জানিয়ে এবং বর্তমান সহায়তা প্রদান করতে সক্ষম হতে পেরে খুশি।

এদিকে, জার্মানিতে ছবি বিক্রি করে যে অর্থ তারা পেয়েছিলেন, তার থেকে সবার সাধ্যমতো অর্থ দিয়ে গত ৩ জুন করোনা দুর্দশাগ্রস্ত ২৫টি পরিবারকে ত্রাণ দেওয়া হয়। এ ত্রাণ দিয়ে পরিবারগুলো কমপক্ষে ৭ দিন চলতে পারবে।

এ বিষয়ে শিল্পী অনিল হোসেন বলেন, মানবতার জয় হোক, মানবতা ছড়িয়ে পড়ুক সারা বিশ্বে। মানবতা আছে বলেই এই পৃথিবীটা আজও সুন্দর।

প্রসঙ্গত, শিল্পী অনিল হোসেন প্রায় ৪৫ বছর ধরে জার্মানিতে বসবাস করছেন। বিদেশে থেকেও তিনি তার মাতৃভূমি বাংলাদেশের প্রতি ভালোবাসা আর দেশকে নিয়ে ভালো কাজ করার স্বপ্ন দেখেন। এই স্বপ্নকে বাস্তবে রূপ নিতে তিনি আপ্রাণ চেষ্টা করছেন। শিল্পী অনিল হোসেনের সঙ্গে তার সহধর্মিণী নেহরিকা হোসেনও কাজ করার সহমত প্রকাশ করেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি