ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কাশ্মীরের স্বাধীনতা ভারতকে দিতেই হবে: আব্বাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০, ৫ এপ্রিল ২০১৮

কাশ্মীর ইস্যুতে ভারতকে অবশ্যই আন্তর্জাতিক আইন মানতে হবে বলে সতর্ক করে দিয়েছেন পাকিস্তানের প্র্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী। আর আন্তর্জাতিক আইন মেনে স্বাধীনতাকামী কাশ্মীরিদের অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

আজাদ ও জম্মু কাশ্মীরের যৌথ সংসদ ও এজেকে কাউন্সিলের বৈঠকে এ কথা বলেন আব্বাসী । কাশ্মীরে সম্প্রতি ভারতীয় সেনাদের হামলায় অন্তত ১৭ জনের প্রাণহানির ঘটনায় শহীদ খাকান আব্বাসী গভীর শোক প্রকাশ করেন। একইসঙ্গে ভারতীয় বাহিনীর এই ধরণের হামলার তীব্র প্রতিবাদ জানান।

আব্বাসী বলেন, রাষ্ট্রীয় পৃআন্তর্জাতিক আইনেই কাশ্মীরিদের স্বাধীনতা দিতে হবে ভারতকেষ্ঠপোষকতায় সন্ত্রাস লালনের মাধ্যমে ভারত কাশ্মীরের ১৭ স্বাধীনতাকামীকে হত্যা করেছে। শুধু তাই নয়, ভারতীয় বাহিনীর ওই হামলার জবাবে নিরস্ত্র মানুষ যখন রাজপথে নেমে আসে, তখনও ভারতীয়রা তাদের লক্ষ্য করে হামলা চালায়। এ ঘটনাকে ভারতীয় বাহিনীর স্বাধানতাকামীদের দমানোর ব্যর্থ চেষ্টা হিসেবে আখ্যা দেন তিনি।

এসময় তিনি বলেন, বিশ্ব দেখছে ভারত কিভাবে বল প্রয়োগের মাধ্যমে ১৯৪৭ সাল থেকে কাশ্মীরিদের দমিয়ে রাখছে। শুধু তাই নয়, ভারত তার নিজেদের স্বার্থে কয়েকদিন পরপরই অঞ্চলটিতে সেনা অভিযান শুরু করে। স্বাধীনতার বীজ যাতে পাকা মেলে উঠতে না পারে সেজন্য ভারত গুলি চালিয়ে তা দমানোর চেষ্টা করছে, যা আন্তর্জাতিক মহল সম্পূর্ণভাবে অবহিত আছেন বলে মনে করেন তিনি।

‘ইতোমধ্যে জাতিসংঘ কাশ্মীর ইস্যুতে ভারতকে বারবার আলোচনায় বসে সমাধান করার তাগিদ দিলেও দেশটি তা থেকে বিরত থাকছে। তাই জাতিসংঘের ভাষ্য, কাশ্মীর ইস্যুর সমাধান হতে হবে কাশ্মীরের জনগণের চাওয়া অনুযায়ী। পাকিস্তানও আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল,’ যোগ করেন তিনি।

সূত্র: দ্য ডন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি