ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

কিউবায় প্রেসিডেন্টের মেয়াদ কমছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ৪ জুন ২০১৮

সংবিধান সংশোধনের মাধ্যমে প্রেসিডেন্টের মেয়াদ কমানো ও নেতৃত্বের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স নির্ধারণ করতে যাচ্ছে কিউবা। ইতোমধ্যে সংবিধান সংধোধনের জন্য সাবেক প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোকে প্রধান করে জাতীয় পরিষদে সংবিধান সংশোধন কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, দুই মেয়াদের বেশি কেউ যাতে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে না পারে সে জন্যই দেশটির সংবিধানে সংশোধনী আনতে যাচ্ছে দেশটি। শনিবার দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল ঘোষণা করেন, রাউল ক্যাস্ত্রো সম্ভাব্য সংবিধান সংশোধনীর নেতৃত্ব দেবেন।

এ সংশোধনের উদ্দেশ্য হল, দেশটির অর্থনীতি ও সমাজ কাঠামোতে অপরিবর্তনীয় সমাজতান্ত্রিক আদর্শকে পূর্ণমাত্রায় বিকশিত করা। তবে দেশটি ক্রমান্বয়ে সোভিয়েতপন্থী সমাজতন্ত্র থেকে বেরিয়ে আসছে। ইতোমধ্যে দেশটি একদলীয় প্রথা থেকে বেরিয়ে এসেছে। দেশটিতে ভিন্নমতাবলম্বীদের রাজনীতি করার সুযোগ দিয়েছেন রাউল ক্যাস্ত্রো।

জাতীয় পরিষদে প্রেসিডেন্ট দিয়াজ কানেল বলেন, ‘গত ১৯ এপ্রিল দায়িত্বগ্রহণের সময় আমি বলেছিলাম, কমরেড ও সেনাবাহিনীর জেনারেল রাউল কাস্ত্রো রুজ দেশের বর্তমান ও ভবিষ্যতের সিদ্ধান্ত নেবেন। এরই ধারাবাহিকতায় জাতীয় পরিষদ প্রস্তাব করছে যেন তিনি এ কমিশনের সভাপতিত্ব করেন।’ উল্লেখ্য, ১৯৭৬ সালে দেশটির সংবিধান প্রণীত হয়।

সূত্র: ডয়েচে ভেলে
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি