ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

সিকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৬, ২৯ নভেম্বর ২০১৯

দেশে প্রথমবারের মত ৭টি কৃষি ও কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শনিবার (৩০ নভেম্বর) সকাল ১১টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়সহ (বাকৃবি) আরো ৫টিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সিলেট কেন্দ্রে এ বছর পরীক্ষা দিচ্ছেন ৩০০০ শিক্ষার্থী। শনিবার সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হবে। এ বছর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি আসনের জন্য সারা বাংলাদেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। 

এ বছর ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সে অনুষদ, কৃষি, মৎস্য-বিজ্ঞান অনুষদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে মেধাতালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মুক্তিযোদ্ধা কোটা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি/অ-উপজাতি কোটা, অন্যান্য জেলার উপজাতি কোটা এবং বিকেএসপি কোটায় বিধি মোতাবেক বিভিন্ন অনুষদে সংরক্ষিত আসনে ভর্তি করা হবে। পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না। এবার নেগেটিভ মার্কিং থাকছে। 

ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মো. আবু সাঈদ জানিয়েছেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য প্রশ্ন ফাঁসসহ সকল ধরনের অসদুপায় রোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুজবে কান না দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের এ বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ করেছেন তিনি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মোট ৬৮টি কক্ষে এবার ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি