ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ক্যারিবীয়দের সেমির আশা কি আজই শেষ?

প্রকাশিত : ০৮:৪৬, ২৭ জুন ২০১৯ | আপডেট: ১১:৩৬, ২৭ জুন ২০১৯

বিশ্বকাপে বেশিরভাগ দলই খেলে ফেলেছে সপ্তম ম্যাচ। আজ বৃহস্পতিবার নিজেদের ষষ্ঠ ম্যাচ খেলবে ভারত আর নিজেদের সপ্তম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

আজ সেমিফাইনালে ওঠার জন্য জয় ছাড়া অন্য কোনও ভাবনা মাথায় আনার উপায় নেই ক্যারিবীয়দের। যদিও সমীকরণ বলছে ‘প্রায়’ নিশ্চিত ওয়েস্ট ইন্ডিজের বাদ পড়া। তবু কাগজ ও কলমের হিসাব বলছে বাকি তিনটি ম্যাচের তিনটিতেই জিতলে, অন্য নির্দিষ্ট দলের ব্যর্থতাকে পুঁজি করে সেমিফাইনাল খেলতেও পারে ক্যারিবীয়রা।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পরিসংখ্যান দেখলে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মধ্যে পার্থক্য করা মুশকিল। আর সেটা বর্তমান সময়ের সঠিক চিত্রও তুলে ধরে না।

এই দুই দলের মধ্যকার মোট ১২৬টি ম্যাচের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের জয় ৬২টি আর ভারতের জয় ৫৯টি। টাই ২টি এবং পরিত্যক্ত হয়েছে ৩টি।

এছাড়া বিশ্বকাপে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বিখ্যাত ম্যাচগুলোর একটি ১৯৮৩ বিশ্বকাপ ফাইনাল। প্রবল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে চমক দিয়ে ভারত জিতে নিয়েছিলো দলটির ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপ।

আর শুধু এই ম্যাচ নয়, সামগ্রিকভাবে বিশ্বকাপের মঞ্চে এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে ভারত। বিশ্বকাপে দুই দলের মুখোমুখি ৮ দেখায় ভারতের জয় ৫টি আর ওয়েস্ট ইন্ডিজের জয় ৩টি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি