ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ক্ষুধার্ত টাইগারদের সামনে আগ্রাসী ভারত

প্রকাশিত : ১৩:৫০, ২ জুলাই ২০১৯

`ডু অর ডাই`! হ্যাঁ, দ্বাদশ বিশ্বকাপে প্রতিপক্ষ ভারতের বিপক্ষে এমনই এক সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ। আসরে টিকে থাকতে হলে হারা যাবে না একটি ম্যাচও। রাউন্ড রবিন লিগের বাকি ম্যাচ দুটি জিতলেও যে সেমিফাইনাল নিশ্চিত হবে এমনটিও নয়। তবে সেমিফাইনালের যে স্বপ্নজাল বুনে টাইগাররা পা রেখেছিল ইংল্যান্ডে, তা অক্ষত রাখতে ভারতকে হারানোর কোনো বিকল্প নেই।

বাংলাদেশের কাছে প্রতিটি ম্যাচই এখন নকআউট পর্বের মত। ভারতের কাছে হেরে গেলেও পাকিস্তানকে হারানোর সুযোগ অবশ্য থাকবে। তবে সেমির দৌড় থেকে ছিটকে সেটি হয়ে উঠবে কেবলই নিয়মরক্ষার ম্যাচ।

তাই বাংলাদেশকে শেষ চারের স্বপ্ন জিইয়ে রাখতে হলে হারাতে হবে বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দলটিকে। বিরাট কোহলির দলটি সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে দৃষ্টিকটুভাবে হারার কারণে কিছুটা অস্বস্তিতে থাকবে। তবে সেই অস্বস্তি আফগানিস্তানকে হারিয়ে আট দিন বিরতির পর মাঠে ফেরা বাংলাদেশের সেমির আগে ছিটকে পড়ার সংশয়ের থেকে মোটেও বেশি মাত্রার নয়!

ইংল্যান্ড-ভারত ম্যাচের এজবাস্টনের উইকেট এই ম্যাচের আগেও দিচ্ছে রান-বন্যার ইঙ্গিত। রৌদ্রজ্জ্বল আবহাওয়ায় ব্যাটসম্যানরা রাজত্ব করতে পারেন বাউন্ডারির ফুলঝুরি ছুটিয়ে। প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কোণঠাসা করতে বাংলাদেশ বোলিং আক্রমণে আসতে পারে পরিবর্তন। সেক্ষেত্রে রুবেল হোসেনকে জায়গা করে দিতে মেহেদী মিরাজের একাদশের বাইরে থাকার সম্ভাবনা বেশি। যদি বার্মিংহামের সকাল মাহমুদউল্লাহ রিয়াদকে কোনো দুঃসংবাদ না দেয়।

আর যদি দুঃসংবাদ দেয়ও, তাহলে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের জায়গায় একাদশে ফিরতে পারেন হার্ডহিটার সাব্বির রহমান। অবশ্য মোহাম্মদ মিঠুনের নামও শোনা যাচ্ছে।

এদিকে, ইংল্যান্ডের কাছে দৃষ্টিকটু হারের পর একাদশে পরিবর্তনের আশ্রয় নিতে পারে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতও। রবীন্দ্র জাদেজা ও ভুবনেশ্বর কুমারকে একাদশে জায়গা দিতে হলে কূলদ্বীপ যাদব ও যুযবেন্দ্র চাহালদের কাউকে বিসর্জন দিতে হতে পারে ভারতকে।

অবশ্য ভুবনেশ্বরের ফেরা নিশ্চিত হলেও বাংলাদেশের বিপক্ষে ভালো রেকর্ডধারী জাদেজার কপাল নাও খুলতে পারে এই ম্যাচে। তবে ‘বিগ ম্যাচ’ জিতে নিজেদের শেষ চারে অবস্থান নিশ্চিত করতে মরিয়া থাকবে ভারত; আসরে প্রতিপক্ষের কাছে `খুনে` হিসেবে আবির্ভূত হওয়া বাংলাদেশকে যেকোনো মূল্যে হারাতেই চাইবেন মহেন্দ্র সিং ধোনিরা- এতে নেই কোনো সন্দেহ। সাকিব আল হাসানের কাঁধে ভর করে চলা বাংলাদেশের উদ্যমী ক্রিকেটের গর্জন তাই দিচ্ছে জমজমাট এক ম্যাচের ইঙ্গিত।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ-

বাংলাদেশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ/মিরাজ/সাব্বির, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

ভারত: লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পান্ট, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কূলদ্বীপ যাদব/যুযবেন্দ্র চাহাল, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি