ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

খাশোগি হত্যার বিষয়টি মেনে নিলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪২, ১৯ অক্টোবর ২০১৮

সৌদি সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়টি প্রথমবারের মতো মেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি হুমকি দিয়ে বলেছেন, যারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদেরকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে নিউ ইয়র্ক টাইমস পত্রিকার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তবে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানই যে এই হত্যাকাণ্ডের নির্দেশ জারি করেছেন সে কথা সরাসরি মেনে নেননি তিনি।

ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেছেন, খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের জড়িত থাকার যে অভিযোগ উঠেছে তা তার প্রশাসনের পররাষ্ট্র নীতির জন্য একটি মারাত্মক সংকট তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডধারী সাংবাদিক খাশোগি গত ২ অক্টোবর ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর আর বের হননি। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের রোষানল থেকে বাঁচতে গত বছর জামাল খাশোগি মাতৃভূমি ত্যাগ করে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে চলে যান। কিন্তু শেষ পর্যন্ত তিনি উগ্র যুবরাজ বিন সালমানের হাত থেকে রক্ষা পাননি।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট সেদেশেরই গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বিন সালমানের সরাসরি নির্দেশে সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যরা খাশোগিকে হত্যা করেছে।

এর আগে সৌদি আরবের সঙ্গে হাজার হাজার কোটি ডলারের বাণিজ্যের কথা বিবেচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত কয়েকদিন ধরে খাশোগি হত্যার বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমে আসল সত্য দিবালোকের মতো স্পষ্ট হয়ে যাওয়ার পর তা মেনে নিতে বাধ্য হলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি