ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

খুলনায় ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে ‘স্টাডি ইন ইন্ডিয়া’মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ২৫ জুলাই ২০১৯ | আপডেট: ১৬:৪৮, ২৫ জুলাই ২০১৯

সামাজিক-সাংস্কৃতিক, ঐতিহাসিক ও ভৌগোলিক দিকে থেকে বাংলাদেশ ও ভারতের সর্ম্পক বহু পুরনো। দু-দেশের এই সর্ম্পক জনগণের উন্নয়নে একটি বড় প্রভাব রয়েছে। এই সর্ম্পক শক্তিশালী করতে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই ভারতের বেশ কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়ে খুলনার হোটেল সিটি ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হলো ‘স্টাডি ইন ইন্ডিয়া’মেলা।

আজ বৃহস্পতিবার খুলনার হোটেল সিটি ইন্টারন্যাশনালে আজ সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠানটি উদ্বোধন করেন, রাজেশ কুমার রায়না সহকারী হাই কমিশনার,ভারতীয় হাই কমিশন, খুলনা। আয়োজকরা জানান, মেলায় ভারতের ২০টির বেশি বিশ্ববিদ্যালয় এবং কলেজ অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানে অংশগ্রহণকারী বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা সহজেই ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া শিক্ষার্থী এবং অভিভাবকরা এই মেলা থেকে তাদের চাহিদা, সুযোগ সুবিধা, কোর্স ফি, ইনস্টলমেন্ট সুবিধাসহ সকল ধরণের তথ্য পাবেন। এছাড়াও মেলায় ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্যারামেডিকাল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসী, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্য এবং আরও অনেক বিষয়সহ নিজ নিজ কলেজের মাধ্যমে ভর্তির ব্যবস্থা রয়েছে। 

ভারতের আ্যাফেয়ার্স এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড প্রতিষ্ঠাতা ও এমডি সঞ্জীব বলিয়া বলেন, ‘ আপনি যদি কর্মজীবনে আপনার ক্যারিয়ার নিয়ে চিন্তিত থাকেন এবং আপনার দক্ষতা থাকে একটি ভালো চাকরি পাবার তাহলে অবশ্যই কর্মজীবনে ক্যারিয়ার কোর্স করেন।’ ‘স্টাডি ইন ইন্ডিয়া শীর্ষক শিক্ষামেলাটি বাংলাদেশের এ টু জেড স্টাডির আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে এবং সহযোগিতায় রয়েছে ভারতীয় হাইকমিশন।

মেলায় অংশগ্রহণকারীরা ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিষয়ে ধারনা, নিরাপদ পরিবেশে, পড়াশোনার খরচ জানতে পারবে। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলো শিক্ষার্থীদের অবকাঠামো সুবিধা, শিক্ষা অনুষদ, তাদের কার্যক্রম, ক্রীড়া এবং এএমপি সুবিধার বিষয়ে জানতে পারবে। বাংলাদেশে শিক্ষার্থীদের একটি বড় সংখ্যা প্রতি বছর উচ্চশিক্ষায় ভারতে যাচ্ছে। কারণ পশ্চিমা দেশগুলোর তুলনায় ভারতে শিক্ষা ব্যয় অনেক কম। এবং ভারত ও বাংলাদেশের সংস্কৃতি প্রায় একই ধরনের। 

মেলায় অংশগ্রহণকারী অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- এমিটি ইউনিভার্সিটি (কলকাতা), এডামস ইউনিভার্সিটি (কলকাতা), ব্রেইনওয়্যার ইউনিভার্সিটি (কলকাতা), জেআইএস ইউনিভার্সিটি (কলকাতা), দয়ানন্দা সাগর ইউনিভার্সিটি (ব্যাঙ্গালোর), শ্রী রামচন্দ্র  ইনস্টিটিউট অফ হায়ার এডুকেশন এন্ড রিসার্চ, (চেন্নাই), আদিত্য এডুকেশনাল ইনস্টিটিউটস (কালিন্দা), এসআরএম ইনস্টিটিউট অফ সায়েন্সে এবং টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), এআইএমএস ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), শার্দা ইউনিভার্সিটি (দিল্লি এনসিআর), মানভ রাসনা এডুকেশনাল ইনিস্টিটিউশন (দিল্লি এনসিআর), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব) অন্যতম।

২৫ জুলাই খুলনায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’মেলা অনুষ্ঠিত হওয়ার আগে গত ১৯ ও ২০ জুলাই শুক্রবার ও শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এবং ২২ ও ২৩ জুলাই চট্টগ্রামের পেনিনসুলা হোটেলে এই মেলা প্রদর্শিত হয়। 

 টিআর/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি