ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘গঠনমূলক সমালোচনার মাধ্যমে শিক্ষার উন্নয়নে সহায়তা করুন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৭, ৯ সেপ্টেম্বর ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সাধারণ মানুষ হিসেবে আমরা বস্তুনিষ্ঠ সংবাদই আশা করি। খবর বস্তুনিষ্ঠ হলে আত্ম-সমালোচনার সুযোগ থাকে। তাই গঠনমূলক সমালোচনার মাধ্যমে শিক্ষা খাতের উন্নয়নে সহায়তা করুন। আজ রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অ্যাডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইরাব)-এর নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মিডিয়াকর্মীদের সঙ্গে আমাদের সম্পর্ক গভীর। সাংবাদিক বন্ধুরা শিক্ষা পরিবারের অবিচ্ছেদ্য অংশ। আমাদের বিরুদ্ধে যায় এমন সংবাদ ছাপলেও আমরা অখুশি হই না। বরং বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানার সুযোগ তৈরি হয়। গঠনমূলক সমালোচনা হলে ভুলটাকে সংশোধন করা যায়। এ সময় ‘ইরাব’ গঠনকে স্বাগত জানিয়ে এর সাফল্য কামনা করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, শিক্ষার চেয়ে কোনও খাত এতটা গুরুত্বপূর্ণ হতে পারে না। জনগোষ্ঠীকে সম্পদে পরিণত করতে শিক্ষা সাংবাদিকরা কাজ করে চলছেন।

নোবেলজয়ী অমর্ত্য সেনের উদ্ধৃতি দিয়ে অধ্যাপক আব্দুল মান্নান আরও বলেন, যে দেশে মিডিয়া স্বাধীন, সে দেশে কখনও কোনও অবস্থায় দুর্ভিক্ষ হবে না।

ইরাব সভাপতি সিদ্দিকুর রহমান খান সমাপনী বক্তব্যে বলেন, ঢালাওভাবে কোচিং সেন্টার চলছে। নিবন্ধন পরীক্ষার মাধ্যমে কোচিং সেন্টারের অনুমতি দিতে হবে। তবে নিবন্ধিত শিক্ষকরা স্কুল-কলেজে চাকরি করতে পারবেন না। সংগঠনের পক্ষে প্রাথমিক, গণশিক্ষা ও শিক্ষা মন্ত্রণালয় থেকে সাংবাদিকদের প্রতিবেদনের জন্য দুটি পুরস্কার চালুর দাবিও জানান তিনি।

এ সময় আরও বক্তব্য রাখেন- কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফদতরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান, দৈনিক ইত্তেফাকের সিনিয়র রিপোর্টার নিজামুল হকসহ আরও অনেকে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি