ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গুগলে পাসওয়ার্ড সেভ রাখেন? কী ভুল করছেন জানুন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯, ৩১ ডিসেম্বর ২০২১

বর্তমান সময়ে প্রত্যেকের একাধিক অনলাইন অ্যাকাউন্ট রয়েছে। ব্যাঙ্ক, অনলাইন কেনাকাটা সহ একাধিক কাজে বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলতেই হয়। আর তার জন্যই দরকার পড়ে একটি আইডি এবং পাসওয়ার্ড। আর তাতেই একাধিক সমস্যার সূত্রপাত।

কী সমস্যা?

একাধিক অ্যাকাউন্ট খোলার ফলে পাসওয়ার্ড মনে রাখতে সমস্যা হয়। কারণ প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড তৈরি করা উচিত। এতে প্রতারণার সম্ভাবনা কমে। তাই প্রতিটি আইডি এবং তার পাসওয়ার্ড মনে রাখা কঠিন। কিন্তু এই বিষয়টি সহজতর করেছে Google Chrome। কারণ, প্রতিটি অ্যাকাউন্টের আইডি এবং পাসওয়ার্ড সেভ করে রাখে Google। কিন্তু এর মধ্যেই লুকিয়ে রয়েছে বিপদ।

গুগল এবং অন্য ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করে রাখা কি সুরক্ষিত?

প্রথমে Google Chrome এর বিষয়টি বলা যাক। Google জানিয়েছে, তারা কোনও ব্যবহারকারীর পাসওয়ার্ড রিড করতে পারে না। কারণ, পাসওয়ার্ডটি ডেটা সেন্টারে স্টোর হওয়ার আগেই এনক্রিপটেড হয়ে যায়। এবং তারপর সেটি সেভ হয়। এবং শুধুমাত্র নির্দিষ্ট সিস্টেম থেকেই সিগন্যাল পেলে তবে ডিক্রিপটেড হয়। শুধু তাই নয়, ব্যবহারকারীও যদি Google Password Manager এর মাধ্যমে তা খোলার চেষ্টা করেন তাহলে তাকে আইডি পাসওয়ার্ড দিতে হবে। তাহলেই  Password Manager খুলতে পারবেন। তাই Google এর কথা অনুযায়ী পুরো প্রক্রিয়াটি সুরক্ষিত। 

যদিও অন্য ব্রাউজার যেমন মোজ়িলা ফায়ারফক্স-এর ক্ষেত্রে এনক্রিপটেড ভাবে পাসওয়ার্ড সেভ হয়না বলেই জানিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

তাহলে বিপদ কোথায়?

এর মধ্যেই রয়েছে বিপদ। কারণ কোনও কারণে হ্যাকারদের হাতে আপনার Google Id এবং পাসওয়ার্ড চলে গেল। সেই হ্যাকাররা এবার তাদের নিজস্ব সিস্টেম থেকে Google Password Manager এ লগ ইন করতে পারবে এবং Google সহ বাকি সমস্ত অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে পারবে। যদি সেখানে কোনও কারণে ব্যাঙ্কের পাসওয়ার্ড সেভ থাকে তাহলে প্রতারকরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে। শুধু তাই নয় অনেক সময় গোপন তথ্য অনেকে কোনও ক্লাউড স্টোরেজে রাখেন। অথবা ডিজিট্যাল লকারেও রাখেন। সেক্ষেত্রে প্রতারকরা পাসওয়ার্ড পেয়ে গেলে তা চরম বিপদ হতে পারে।

কী করণীয়?

এসব ক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন Google Password Manager এ পাসওয়ার্ড সেভ না করার জন্য। কোনও অ্যাকাউন্টে লগ ইন করার সময় Google পাসওয়ার্ড সেভ করার পারমিশন চাইলে তা ইনগোর করে দেওয়া উচিত।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি