ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গোলাপি বলে টেস্ট খেলার কারণ জানেন কি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ১৭ নভেম্বর ২০১৯

আগামী ২২ নভেম্বর গোলাপি বলে অভিষেক হতে চলেছে বাংলাদেশ টেস্ট দলের। শুধু বাংলাদেশেরই নয় এই দিন ভারতেরও অভিষেক হবে গোলাপে বলে। তবে আপনার মনে জাগতে পারে গোলাপি বল কেন, টেস্ট ম্যাচ তো হয় লাল বলে। কিন্তু আপনি তো জানেন ক্রিকেটে নতুন নতুন আবিষ্কারের কথা। দিন-রাতের টেস্ট এবং গোলাপি বলও সেই আবিষ্কারের একটি।

একসময় শুধু টেস্ট খেলা হতো, তারপর এলো ওয়ান-ডে ম্যাচ। এ থেকে বেড়িয়ে আরও সংক্ষিপ্ত সংস্করণ হলো টি-টোয়েন্টি। এসব খেলায় অনেক দিন ধরে লাল ও সাদা বল ব্যবহার হয়ে আসছে। দিন-রাতের একদিনের ম্যাচ হয় সাদা বলে। কিন্তু দিন-রাতের টেস্ট হলে অন্য ব্যাপার। এক্ষেত্রে গোলাপি বল বেছে নেওয়ার পেছনে কারণ রয়েছে। 

দিনের বেলায় লাল রঙের দৃশ্যমানতা সব থেকে ভাল। আবার সন্ধ্যে বা রাতের দিকে সাদা রঙ ভাল দেখা যায়। এ জন্যে টেস্টে লাল বল এবং দিন-রাতের ওয়ানডে খেলায় সাদা বল দিয়ে খেলা হয়। তবে দিন-রাতের টেস্টে ক্রিকেটাররা সাদা পোশাক পরে নামবেন। সেক্ষেত্রে একই রঙের বল হলে দৃশ্যমানতায় সমস্যা সৃষ্টি হতে পারে, তাই লাল ও সাদার মধ্যবর্তী রঙ হিসাবে গোলাপি বল বেছে নেওয়া হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, দিন-রাতের টেস্টের ক্ষেত্রে গোলাপি বলের দৃশ্যমানতা ভাল। টেস্ট ম্যাচে একটি বলে খেলা হতে পারে ৮০ ওভার পর্যন্ত। তারপর বোলিং পক্ষের অধিনায়ক নতুন বল চেয়ে নিতে পারেন। তাই একদিনের ক্রিকেটের তুলনায় টেস্ট ক্রিকেটে বলের দৃশ্যমানতা বেশিক্ষণ বজায় রাখার ব্যাপারে নজর দেয় ক্রিকেট কর্তৃপক্ষ আইসিসি। আবার সাদা বলে ৮০ ওভার পর্যন্ত খেলা চালালে দৃশ্যমানতায় সমস্যা হতে পারে, সেজন্যই আইসিসি দিন-রাতের টেস্টের জন্য গোলাপি বল বেছে নিয়েছে।

যদিও ২০১৫ সালে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। অস্ট্রেলিয়ার মাটিতে তখন গোলাপি বলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট খেলেছিল। এখন পর্যন্ত মোট ১১টি দিন-রাতের টেস্ট আয়োজিত হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা ইতিমধ্যে দিন-রাতের টেস্ট খেলে ফেলেছে। অপেক্ষায় আছে ভারতএবং বাংলাদেশ। এই দল দুটি গোলাপি বলে ইডেনে দিন-রাতের টেস্ট খেলবে আগামী ২২-২৬ নভেম্বর।

এখন গোলাপি বল নিয়ে নানা গবেষণা চলছে। কারা বেশি সুবিধা পাবেন এই বল দিয়ে। পেসার না স্পিনার, নাকি ব্যাটসম্যান।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি