ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

গ্রেফতার পুজদেমন: সহিংসতায় আহত শতাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩১, ২৬ মার্চ ২০১৮

কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লোাস পুজদেমনকে গ্রেফতারের খবর ছড়িয়ে পড়ার পর বার্সেলোনাতে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এতে পুলিশসহ শতাধিক বিক্ষোভকারী আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে কার্লোস পুজদেমনকে গ্রেফতারের পরই পুলিশ কাস্টডিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের অভিযোগে মামলা করেছে স্পেন সরকার। এরপরই তার বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করে স্পেনের কেন্দ্রীয় আদালত।

আজ সোমবার জার্মানের আদালতে তাকে তোলা হবে বলে জানিয়েছেন পুলিশ। জানা যায়, ডেনমার্ক থেকে বেলজিয়ামে যাওয়ার সময় তাকে আটক করে জার্মান পুলিশ। গত শুক্রবার তার বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত।

বিবিসি জানায়, বার্সেলোনার কেন্দ্রীয় এলাকায় হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে পুজদেমনের মুক্তি দাবি করে আসছে। একইসঙ্গে তারা ইউরোপীয় ইউনিয়নের প্রতিও বিষোদগাড় করেন। স্পেনের এক সংবাদ সংস্থা জানায়, রোববার পুজদেমনের গ্রেফতারের পরপরই বার্সেলোনায় অন্তত ৫৫ হাজার মানুষের সমাগম ঘটে।

এদিকে পুজদেমনকে গ্রেফতারের পরপরই কাতালোনিয়ার নতুন প্রেসিডেন্ট পদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছে দেশটির স্বাধীনতাকামী নেতারা। এরপরই আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে অঞ্চলটিতে। এতে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় রাস্তায় জড়ো হলে, পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। তবে ভিডিওতে দেখা গেছে, কাতালোনিয়ার বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে দাবি জানালেও পুলিশ তাদেরকে লাটিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়।

সূত্র: বিবিসি
এমজে.


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি