ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

চট্টগ্রামে মুক্তিযোদ্ধার সন্তানকে বৃত্তি প্রদান অনুষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭, ২৯ এপ্রিল ২০১৭

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে আরো সচেতন ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ভারত সরকার সহায়তা দিয়ে যাবে বলে জানলেন, বাংলাদেশে নিযুক্ত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। সকালে চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউটে ভারত সরকারের উদ্যোগে মুক্তিযোদ্ধার সন্তানকে বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ভারতের সাথে বাংলাদেশের সুসম্পর্ক যুগ যুগ টিকে থাকবে বলেন গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে তাদের উত্তরাধিকারীদের ২০০৬ সাল থেকে বৃত্তি দিয়ে আসছে ভারত সরকার। বৃত্তির আওতায় সারাদেশে এ পর্যন্ত প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে ১৫ কোটি টাকা দেয়া হয়। এরই ধারাবাহিকতায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ভারতীয় হাইকশিন।

অনুষ্ঠানে চট্টগ্রামের ¯œাতক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে ২৪ হাজার টাকা এবং উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে ১০ হাজার করে মোট ৪১ শিক্ষার্থীর হাতে বৃত্তির চেক তুলে দেয়া হয়।

ভারত সরকারের এ উদ্যোগ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে আরো সচেতন ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে মন্তব্য করেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের জন্য পাঁচ বছরের ভারতীয় মাল্টিপল ভিসা, বিনামূল্যে চিকিৎসাসেবাসহ বিভিন্ন সুযোগ সুবিধা ও প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও জানান ভারতীয় হাইকমিশনার।

এই উদ্যোগে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ় হবে আশা সহকারী হাইকমিশনারের।

এ’সময় মুক্তিযোদ্ধারা দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রাখতে উভয় দেশের রাষ্ট্রপ্রধানকে বিভিন্ন অমীমাংসিত সমস্যা সমাধানেও কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

ভারত সরকারের এ উদ্যোগ মেধাবী প্রজন্ম তৈরি এবং দেশের সার্বিক উন্নয়নেও ভূমিকা রাখবে- এমন আশা গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর।

পরে বিভিন্ন শিল্পী ও সংগঠনের পরিবেশনায় আবৃত্তি, নাচ, গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


https://youtu.be/EwidHeB11EM


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি