ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চলে গেলেন ‘ব্রেথলেস’ তারকা জ্য-পল বেলমন্ডো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২১

বিংশ শতাব্দীর অন্যতম সেরা আইকনিক অভিনেতা জ্য-পল বেলমন্ডো আর নেই। প্যারিসে নিজ বাড়িতে তার মৃত্যু হয়। মৃত্যুকালে বেলমন্ডোর বয়স হয়েছিল ৮৮ বছর। 

এএফপি নিউজ অ্যাজেন্সিকে বেলমন্ডোর মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন ‌‘ব্রেথলেস’ খ্যাত তারকার প্রতিনিধি। প্রয়াত এই তারকা ১৯৩৩ সালের ৯ এপ্রিল প্যারিসের শহরতলি নিউইলি-সুর-সিনে জন্মগ্রহণ করেন।

বেলমন্ডো-ফরাসি দর্শকদের কাছে বেবেল নামে পরিচিত ছিলেন। ফ্রান্সে শৈল্পিক চলচ্চিত্র আন্দোলন নিউ ওয়েবের নেতৃস্থানীয় মুখ ছিলেন তিনি। এ আন্দোলনে গতানুগতিক চলচ্চিত্র নির্মাণের পথ পরিহার করে ১৯৫০ এর দশক থেকে নতুন ধরনের চলচ্চিত্র নির্মাণ শুরু হয়। ৬০-৭০এর দশকে দেশের সবচেয়ে বড় বক্স-অফিস তারকাদের একজন হয়ে উঠেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি সেই সময়ের ইউরোপীয় চলচ্চিত্র-নির্মাণের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বও ছিলেন বেলমন্ডো।

১৯৫০ এর দশকে মঞ্চে অভিনেতা হিসেবে কাজ শুরু করেন এই অভিনেতা। সেখান থেকে বড় পর্দায়। ১৯৫৮ সালে বিখ্যাত নির্মাতা জ্য-লুক গদারের সঙ্গে ‘চার্লট অ্যান্ড হার বয়ফ্রেন্ড’ সিনেমাটি করেন। এরপর অভিনয় করেন গ্যাংস্টার সিনেমা ‌‘কনসিডার অল রিস্ক উইথ লিনো ভেনচার’ তে। 

গদারের ‘ব্রেথলেস’ সিনেমাটি দিয়ে অভিনেতা হিসেবে নিজের অবস্থান পাকাপোক্ত করেন বেলমন্ডো। মঞ্চ অভিনেতা হিসেবেও তিনি সফল ছিলেন।

হলিউডে কাজ করার  প্রস্তাব পেয়েও আগ্রহ দেখাননি তিনি। ১৯৭০ এর দশকে নিজেই সিনেমা প্রযোজনা করা শুরু করেছিলেন জ্য-পল বেলমন্ডো। 
এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি