ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চান্দিমাল-ডিকওয়েলাই রুখে দিল টাইগারদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ১৯ মে ২০২২

দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ফিরলেও প্রথম ইনিংসে ১৯৯ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচ সেরা ম্যাথিউজ

দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ফিরলেও প্রথম ইনিংসে ১৯৯ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচ সেরা ম্যাথিউজ

তাইজুল-সাকিবের দাপুটে বোলিংয়ে শ্রীলঙ্কা ১৬১ রানে ষষ্ঠ উইকেট হারালে জয়ের স্বপ্ন দেখা শুরু করে বাংলাদেশ। কিন্তু বাধা হয়ে দাঁড়ান দীনেশ চান্দিমাল ও নিরোশান ডিকওয়েলা। মূলত এই দুজনের কাছেই হেরে যায় টাইগার বোলাররা, মেনে নিতে হয় নিষ্ফলা ড্র।

শ্রীলঙ্কান দুই ব্যাটার দীনেশ চান্দিমাল ও নিরোশান ডিকওয়েলার ব্যাটিং দৃঢ়তার কারণেই দ্বিতীয় ইনিংসে মাঠে নামা হয়নি বাংলাদেশের। পঞ্চম দিনে ৭৩ ওভারসহ মোট ৯০.১ ওভার খেলে ৬ উইকেট হারানো শ্রীলঙ্কার লিড ১৯২ রানে পৌঁছলে ড্র মেনে নেয় দুই দলই। ফলে ম্যাচের ইতি ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা।

তবে রোমাঞ্চ জাগানো এই ম্যাচে টস ভাগ্য এসেছিল শ্রীলঙ্কার পক্ষে। অ্যাঞ্জেলো ম্যাথিউজের অনবদ্য ১৯৯, দীনেশ চান্দিমালের ৬৬ ও কুশল পেরেরার ৫৪ রানের ইনিংসে ভর করে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে জড়ো করে ৩৯৭ রান। যে ইনিংসে বল হাতে একাই ৬ উইকেট শিকার করেন ১৫ মাস পর টেস্ট একাদশে ফেরা নাঈম হাসান।

জবাবে ব্যাট করতে নেমে তামিম ইকবালের ১৩৩, মুশফিকুর রহিমের ১০৫, লিটন দাসের ৮৮ ও মাহমুদুল হাসান জয়ের ৫৮ রানে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৫ রান জড়ো করে বাংলাদেশ। এতে ৬৮ রানের লিড পায় স্বাগতিক দল। চতুর্থ দিনের শেষ সেশনে তার জবাব দিতে নেমে ম্যাচের বাকি অংশ পুরোটাই ব্যাট করেছে লঙ্কানরা।

১৬১ রানের মাথায় লঙ্কানদের ৬ষ্ঠ উইকেটের পতন ঘটিয়ে জয়ের স্বপ্ন দেখলেও দীনেশ চান্দিমাল ও নিরোশান ডিকওয়েলার অবিচ্ছিন্ন ৯৯ রানের দৃঢ়চেতা জুটিই ধীরে ধীরে ড্রয়ের দিকে এগিয়ে নিয়ে যায় ম্যাচকে। 

বাংলাদেশের পক্ষে এই ইনিংসে ৪টি উইকেট শিকার করেন স্পিনার তাইজুল ইসলাম। লঙ্কানদের পক্ষে ডিকওয়েলা ৯৬ বলে ৬১ ও চান্দিমাল ১৩৫ বলে ৩৯ রান করে অপরাজিত থাকেন। এছাড়া ৫২ রান করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। 

তবে ম্যাচের সেরা খেলোয়াড়টি হন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউজই।

আগামী ২৩ মে ঢাকার মিরপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি