ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চাপের মুখেও ক্ষমতা ছাড়তে চান না মুগাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ১৭ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৫:০০, ১৭ নভেম্বর ২০১৭

চলমান সঙ্কট নিরসনে ক্ষমতা ছাড়তে হবে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট্ মুগাবের। বিরোধীদল, প্রতিরক্ষা বাহিনী ও বিদেশিদের এমন চাপের মুখেও গদি ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্টের স্টেট কার্যালয়ে রবার্ট্ মুগাবে, সরকারের দুই জন কূটনীতিক ও প্রতিরক্ষা বাহিনীর দুই জন ঊর্ধ্বতন কর্মকর্তার বৈঠকের চিত্র ওঠে এসেছে জিম্বাবুয়ের রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে।

মুগাবে বা সেনাবাহিনীর কেউ ওই বৈঠকের বিষয়ে মুখ খুলেননি। তবে মুগাবে ও সেনাবাহিনীর ঘনিষ্ঠ একটি সূত্র দাবি করেন, ররার্ট মুগাবে বৈঠকে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন।

বৃহস্পতিবার স্টেট কার্যালয়ে প্রতিরক্ষা বিভাগের প্রধান কনস্টেনটিনো ও আরেক সামরিক কর্মকর্তা মুগাবেকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর জন্য পদত্যাগপত্রে স্বাক্ষর করতে বলেন। তবে মুগাবে সরাসরি তা প্রত্যাখ্যান করেন।

এর আগে বিরোধী দলের প্রধান মরগান স্পানজিরাই মুগাবেকে ক্ষমতা ছেড়ে নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য আহ্বান জানান। শুধু মরগান-ই নন সেনাবাহিনীর তরফ থেকেও ক্ষমতা ছেড়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হয়েছে বলে জানায় ওই সূত্র। এদিকে দক্ষিণ আফ্রিকাও সেনাবাহিনীকে সমর্থন করছে বলে জানা গেছে। তবে মুগাবে অনড় অবস্থানে রয়েছেন।

সুত্র : বিবিসি

এমজে/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি