ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনে তৈরি হচ্ছে সবচেয়ে দ্রুতগতির রাস্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৫০, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

পূর্ব চীনে আগামী ২০২২ সালের মধ্যেই বিশ্বের সবচেয়ে দ্রুতগতির রাস্তা জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ১৬১ কিলোমিটার দীর্ঘ রাস্তাটির কাজ শেষ করতে পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছেন নির্মাণকর্মীরা।

জানা গেছে, ওই রাস্তা দিয়ে ১২০ কিলোমিটারেরও বেশি গতিতে যান চলাচল করতে পারবে। যান চলাচলের জন্য রয়েছে রাস্তার উভয়পাশে ৬ লেন । এদিকে সড়ক পরিবহন সূত্রে জানা গেছে, বর্তমানে দেশটিতে গড়ে ৯০ কিলোমিটার গতিতে যান চলাচল করে থাকে।

এদিকে কেবল গতি বাড়ানোর জন্যই ওই সুপার হাইওয়ে নির্মাণ করা হচ্ছে না। গতি বাড়ানোর পাশাপাশি থাকছে স্মার্ট টেকনোলজি। পাশাপাশি নিরাপত্তার বিষয়টিও প্রাধান্য পাচ্ছে এ সড়কে। এদিকে স্মার্ট টেকনোলজির আওতায়, বিভিন্ন সেন্সরের ব্যবহার করা হচ্ছে। যানজটসহ চালকরা যাতে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারে সেজন্য ওই সেন্সরগুলো ব্যবহার করা হচ্ছে। জেজিংয়ের প্রাদেশিক যোগাযোগ বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে স্মার্ট টেকনোলজির আওতায় ফটোভোল্টাইক টেকনোলজির ব্যবহার করা হয়েছে। যানবাহনের জন্য সোলার সিস্টেমের মাধ্যমে শক্তি উৎপাদন, তারবিহীন চার্জিংসহ বেশকিছু সুবিধা আনা হচ্ছে।

এদিকে স্মার্ট টেকনোলজির আওতায় অবকাঠামোগত উন্নয়নও করা হয়েছে। বিশেষ করে, যে কোন আবহাওয়ায় যাতে যানবাহনের গতি ১২০ কিলোমিটারের কম না হয় এবং সড়কে মৃতের সংখ্যা শূন্যে নামিয়ে আনতে এ সড়কটি বিশ্বে প্রথম হবে বলে ধারণা করা হচ্ছে। শুধু তাই নয়, স্বয়ংক্রিয় যানচলাচলের জন্যও সড়কটিকে উপযুক্ত করা হচ্ছে।

সূত্র: পিপলস ডেইলি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি