ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় রঙিন স্কুলে বদলে যাচ্ছে শিক্ষার পরিবেশ [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ৫ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৫:৩৫, ৫ অক্টোবর ২০১৮

চুয়াডাঙ্গা সদরের শংকরচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়কে নানা রঙ্গিন চিত্রকর্মে সাজিয়ে তোলা হয়েছে। এতে বিদ্যালয়ে বেড়েছে শিক্ষার্থীদের উপস্থিতি। শিক্ষার্থী ঝড়ে পড়ার সংখ্যা যেমন কমেছে, তেমনি বেড়েছে শিক্ষার মান। চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার উদ্যোগ নিয়ে জেলা পরিষদের সহযোগীতায় আরো ৩টি স্কুল রঙ্গিন করে তুলেছেন।

চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন আর শিক্ষনীয় নানা রঙ্গের চিত্রকর্ম স্কুলের দেয়াল জুড়ে- এই নিয়ে চুয়াডাঙ্গা সদরের শংকরচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়, রঙ্গিন স্কুল।

একসময় আর দশটা বিদ্যালয়ের মতোই সাদামাটা ছিল ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি। ঝড়ে পড়া শিক্ষার্থীদের হার কমাতে আর বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে পরীক্ষামূলকভাবে স্কুলটিকে রঙ্গিন করার পদক্ষেপ নেন উপজেলা নির্বাহী অফিসার। স্থানীয় ইউনিয়ন পরিষদের সহযোগিতায় নানা রঙে রাঙিয়ে তোলা হয় বিদ্যালয়টি। চারশ থেকে বেড়ে বিদ্যালয়ের শিক্ষার্থী এখন ৪৮৫ জন।

ফল পাওয়া গেল হাতেনাতে। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে। কমেছে ঝড়ে পড়ার হার।

জেলায় রঙিন স্কুলের উদ্যোক্তা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. ওয়াশীমুল বারী জানান, রঙ্গিন স্কুল শিক্ষার্থীদের মানসিক পরিবর্তন করছে, তারা এখন পাঠে মনযোগী। এতে খরচও বেশি পড়ে না বলেও জানান তিনি।

শংকরচন্দ্র স্কুলের সাফল্যে অনুপ্রাণিত হয়ে উপজেলায় আরো তিনটি বিদ্যালয়কে রঙিন করা হয়েছে। এমনি রঙ্গিন স্কুল দেশের প্রাথমিক শিক্ষাকে আরো উন্নত ও আকর্ষণীয় করবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি