ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

রিহ্যাব মেলা-২০১৭

ছোট-মাঝারি ফ্ল্যাটের চাহিদা বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ২৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:২৩, ২৩ ডিসেম্বর ২০১৭

রাজধানী ঢাকাতে নিজের মতো করে একটি বাড়ি বানিয়ে থাকার আকাঙ্খা সবারই থাকে। এসব ক্রেতার চাহিদাকে অগ্রাধিকার দিয়ে সাদ ও সাধ্যের মধ্যেই আবাসন ব্যবসায়ীরা ফ্ল্যাট আর প্লট নিয়ে হাজির হয়েছেন রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাকিত সম্মেলন কেন্দ্রের রিহ্যাব ফেয়ারে। নির্মাতা প্রতিষ্ঠান, প্রকল্প এলাকা এবং টাকা পরিশোধের পদ্ধতি ইত্যাদির ওপরে ফ্ল্যাটের দামে নানা অফার নিয়ে হাজির হয়েছে আবাসন কোম্পানিগুলো।

মেলায় এসেছেন সাইদুল ইসলাম সামের এক বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা। তার অফিস গুলশানে হলেও বাসা ভাড়া সাশ্রয়ের জন্য থাকেন মিরপুরে। দীর্ঘদিনের ইচ্ছা থাকলেও নিজের ফ্ল্যাট কেনার সুযোগ হয়নি। এবার বিভিন্ন ব্যাংকের অর্থায়নের ব্যবস্থা হওয়ায় ফ্ল্যাটের খোঁজখবর নেওয়া শুরু করেছেন। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাবের আবাসন মেলায় আজ শনিবার এসে ঘুরে ঘুরে বিভিন্ন দেখছেন সাইদুল। তার পরিকল্পনা ছিল ছোট আকারের কোনো ফ্ল্যাট কিস্তিতে পেলে কিনবেন তিনি। এদিন মেলায় এসে বিভিন্ন আকারের ছোট ফ্ল্যাটের অফার দেখে ৯০০ বর্গফুটের একটি ফ্ল্যাট ৪০ লাখ টাকায় কেনার জন্য আলোচনা শেষ করেছেন। আজই কিছু টাকা বুকিং দেবেন তিনি।

শুধু সাইদুল নন, তার মতো আরো অনেকের মধ্যেই ছোট  এবং মাঝারি আকারের ফ্ল্যাটের বুকিং দিতে দেখা গেছে।

গত বছরের মতো এবারও ছোট ও মাঝারি আকারের ফ্ল্যাটের ক্রেতা বেশি থাকবে এমন আশায় এ ধরনের ফ্ল্যাট নিয়ে মেলায় হাজির হয়েছেন। আবাসন ব্যবসায়ীরা এবারের মেলায় এ ধরনের ফ্ল্যাট বিক্রিতে নানা অফার দিয়েছেন।

শনিবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, মেলায় প্রদর্শন করা বেশিরভাগ প্রতিষ্ঠানের ফ্ল্যাটের আয়তন ৯০০ থেকে ১৫০০ বর্গফুটের মধ্যে। তবে এর চেয়ে ছোট ফ্ল্যাটও রয়েছে অনেক কোম্পানি কাছে। মেলায় দুই হাজার থেকে ৫ হাজার বর্গফুটের বড় আকারের ফ্ল্যাট অন্য বছরের তুলনায় কম দেখা গেছে। এ ফ্ল্যাটের ক্রেতা কম থাকায় কোম্পানিগুলো মাঝারি আকারের ফ্ল্যাট বেশি তৈরি করছে বলে জানান বিভিন্ন প্রতিষ্ঠানের বিক্রয় কর্মকর্তারা। এর সঙ্গে দিচ্ছেন বিভিন্ন অফার।

বিশ্বাস বির্ল্ডাসের চীফ মার্কেটিং (সেলস) এএসএম সোলাইমান জানান, আবান মেলা উপলক্ষে বিভিন্ন ধরনের ফ্ল্যাটে ৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। ফ্ল্যাট বুঝে নেওয়ার সময় থাকবে নানা উপহার সামগ্রি। কেমন ফ্ল্যাটের চাহিদা মেলায় বেশি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত বারের মতো এবারও মেলায় মাঝারি বা ছোট আকারের ফ্ল্যাটের চাহিদাই বেশি। আমরাও ক্রেতার চাবিদাকে প্রাধান্য দিয়ে ক্রেতার সাধ্যের মধ্যে থাকা এ ধরনের ফ্ল্যাট নিয়ে হাজির হয়েছি।

পূর্বাচল আমেরিকান সিটির সহকারী মার্কেটিং অফিসার মোফাজ্জল হোসেন জানান, মেলা উপলক্ষে রেডি প্লটে এককালিক মূল্য পরিশোধে ২৫ শতাংশ ছাড় থাকছে ক্রেতাদের জন্য। এছাড়া কাঠাপ্রতি সর্বনিম্ন ৭৪১৬ টাকার কিস্তিতে প্লট নিতে পারবেন গ্রাহকরা।

আয়োজক কমিটি জানায়, এবারের রিহ্যাব মেলায় দুই ধরণের টিকিট রয়েছে দর্শনার্থীদের জন্য। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। মাল্টিপল টিকিট ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলায় ৫বার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিটের প্রাপ্ত অর্থ দু:স্থদের সাহায্যে ব্যয় করা হবে।

এন্ট্রি টিকিটের র্যাফেল ড্র-তে থাকবে আকর্ষণীয় পুরস্কার। মেলার শেষ দিন ২৫ ডিসেম্বর রাত ৯টায় র্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। ১ম পুরস্কার হিসাবে থাকছে একটি প্রাইভেট কার, ২য় পুরস্কার-একটি মোটর সাইকেল, ৩য় পুরস্কার-একটি ফ্রিজ, ৪র্থ পুরস্কার-একটি ৪২ ইঞ্চি এলইডি টেলিভিশন, ৫ম পুরস্কার-একটি ওয়াশিং মেশিন এবং ৬ষ্ঠ থেকে ১০ম পুরস্কার থাকবে মোবাইল ফোন।

‘রিহ্যাব ফেয়ার-২০১৭’ যা গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। ‘স্বপ্নীল আবাসন, সবুজ দেশ লাল সবুজের বাংলাদেশ’-এ স্লোগানে এবারের মেলায় ২০৩টি স্টল রয়েছে। এছাড়া ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা চলবে আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত। মেলায় দর্শনার্থীরা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রবেশ করতে পারবেন।

 

আর/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি