ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জানুয়ারির মধ্যেই কাতালোনিয়ার সংসদ গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৩, ২৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২১:৩৩, ২৯ ডিসেম্বর ২০১৭

আগামী জানুয়ারির মধ্যেই কাতালোনিয়ার নির্বাচিত সদস্যদের সরকার গঠনের আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। তিনি বলেন, নতুন সংসদ সদস্যদের উচিত আগামী জানুয়ারির মধ্যেই আঞ্চলিক পার্লামেন্ট গঠন করা, যাতে আবারও স্থানীয় সংসদ সচল হয়ে ওঠে।

বছর শেষে জাতির কাছে দেওয়া এক টেলিভিশন ভাষণে প্রধানমন্ত্রী রাজয় এ মন্তব্য করেন। এ সময় তিনি বলেন, আশা করছি খুব অল্প সময়ের মধ্যেই আমরা কাতালোনিয়ার সরকার গঠন করতে পারবো। একইসঙ্গে বর্তমান অচলাবস্থা নিরসনে অনুষ্ঠেয় আলোচনায় আমরা কাতালোনিয়ার সব মানুষকে যুক্ত করতে পারবো। কাতালোনিয়ার কেবল অর্ধেক মানুষের প্রতিনিধির সঙ্গে আমরা আলোচনা করতে চাই না, আমরা চাই কাতালোনিয়ার সব মানুষের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে।

এর আগে কাতালোনিয়ার সাবেক সরকার স্বাধীনতা ঘোষণা করলে সেই সরকারের প্রধান কার্লোজ পুজদেমনসহ অন্যান্যদের বহিস্কার করে দেশটির কেন্দ্রীয় সরকার। গত ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় নতুন করে নির্বাচন  অনুষ্ঠিত হয়। এতে স্বাধীনতাপন্থী দল রাজয়’র পপুলার পার্টি ও কোয়ালিশন জোট সংখ্যাগরিষ্ঠতা পেলেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়। মারিয়ানা রাজয় আরও বলেন, স্বাধীনতার দাবিতে সাবেক সরকার যে সঙ্কটের সৃষ্টি করেছিল, এবারের নির্বাচনের মধ্য দিয়ে তা স্তিমিত হয়ে পড়বে।

এদিকে রাজয়’র একমাত্র ভরসার জায়গা হলো, এবারের নির্বাচনে একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে মধ্যপন্থী দল সিটিজেন পার্টি। এ দলটি কাতালোনিয়ার স্বাধীনতা নয়, বরং স্বায়ত্তশাসন নিয়ে স্পেনের সঙ্গে থাকার পক্ষে। নির্বাচনের এ অবস্থায় কোন দলকে সরকার গঠনের জন্য আহ্বান জানানো হবে তা এখনও পরিষ্কার নয়।

 

সূত্র: রয়টার্স

এমজে/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি