ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জাবি উপাচার্য অবরুদ্ধ

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ২১:৪৯, ৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ২১:৫১, ৪ নভেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে তার বাসভবনে অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

সোমবার সন্ধ্যা ৭টায় উপাচার্য অপসারণ মঞ্চ থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বাসভবন ঘেরাও করেন আন্দোলনকারীরা।

উপাচার্যের অপসারণের দাবিতে লাগাতার ১০ম দিনের মত অবরোধ কর্মসূচি শেষে আন্দোলনকারী শতাধিক শিক্ষক- শিক্ষার্থীরা উপাচার্যের বাসার সামনে অবস্থান নেন। পাশাপাশি উপাচার্যপন্থি প্রায় পঞ্চাশজন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। 

এছাড়া যেকোন ধরনের সহিংসতা এড়াতে প্রায় ত্রিশজন পুলিশ সদস্য উপাচার্যের বাসভবনের সামনে সার্বক্ষণিক নিয়োজিত আছেন বলে নিশ্চিত করেন আশুলিয়া থানার উপ পরিদর্শক (এসআই) মো. আতিক। 

এর আগে দুপুরে এক সংবাদ সম্মেলনে 'যে কোন সময়' অধ্যাপক ফারজানা ইসলামকে অবরুদ্ধ করার ঘোষণা দেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন।

অধ্যাপক রায়হান রাইন বলেন, আমরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছি। তিনি অপসারিত না হওয়া পর্যন্ত আমাদের এই অবস্থান চলবে।

উপাচার্যকে অবরুদ্ধকালে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় সভাপতি মাহাথির মুহাম্মদ বলেন, আমরা অধ্যাপক ফারজানা ইসলামকে পদত্যাগের সময় দিয়েছিলাম। কিন্তু তিনি আমাদের কথায় কর্ণপাত করলেন না। আমরা আজকের অবস্থানে একদিনে আসিনাই। বরং অধ্যাপক ফারজানা ইসলাম এই অবস্থানে আসতে বাধ্য করেছেন। আপনি অধ্যাপক আনোয়ার হোসেনের সাথে যা করেছেন তার কিছুই আপনার সাথে করা হয়নি। এখনো সময় আছে আপনি ক্ষমতা ছেড়ে চলে যান। 

মাহাথির বলেন, আমরা আজকে অধ্যাপক ফারজানা ইসলামকে অবরুদ্ধ করেছি। তিনি এই জাহাঙ্গীরনগর ছেড়ে না যাওয়া পর্যন্ত আমরা তাকে অবরুদ্ধ করে রাখবো। অধ্যাপক ফারজানা ইসলাম যখন বাসভবন ছাড়বেন তখন তিনি আর এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকবেন না।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা নিশ্চিত করতে তাদেরকে এই অবস্থান থেকে সরে যাওয়ার অনুরোধ করেছি। এবং বারবার অনুরোধ করে যাব।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের টাকা অনিয়ম ও ভাগ-বাটোয়ারার অভিযোগ উঠে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে। অভিযোগের প্রেক্ষিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীরা। এর মধ্যে গত রোববার শিক্ষামন্ত্রী উদ্ভূত সংকট সমাধানের জন্য আন্দোলনকারীদের তার বাসভবনে আহবান জানান।

এসময় শিক্ষামন্ত্রীর সামনে বর্তমান উপাচার্যের সকল দুর্নীতি, অনিয়ম, অযোগ্যতা, একগুয়েমি ও অগণতান্ত্রিকভাবে বিশ্ববিদ্যালয় চালানোর সকল বিষয় তুলে ধরা হয়। শিক্ষামন্ত্রী সকল বিষয় প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীদের।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি