ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জাবি উপাচার্যের পদত্যাগ দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ২৩ সেপ্টেম্বর ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবি করেছেন আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের জোট।

রোববার বেলা তিনটায় বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনটির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ লঙ্ঘন করে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ পরিপন্থী বিভিন্ন কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। শিক্ষক লাঞ্ছণার বিচার না করা, নিয়ম বহিভূতভাবে আবাসিক হলের প্রাধ্যক্ষ ও অনুষদের ডিন নিয়োগ দেওয়া, তলবি সিনেট অধিবেশন ও নিয়মিত সিন্ডিকেট সভা না ডাকা, জাকসু নির্বাচনের জন্য দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ না করাসহ নানা অনিয়ম চালিয়ে যাচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়ের অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং শিক্ষা ও গবেষণার পরিবেশ নষ্ট হচ্ছে।’

তিনি আরও বলেন, উপাচার্যের ‘অধ্যাদেশ বিরোধী’ বিভিন্ন কর্মকাণ্ডের প্রতিবাদ করতে গিয়ে শিক্ষকেরাও বিভিন্ন সময় লাঞ্ছিত হয়েছেন। এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে অধ্যাপক ফারজানা ইসলাম উপাচার্য পদে বহাল থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের উপদেষ্টামন্ডলীর সদস্য ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, সভাপতি অজিত কুমার মজুমদার, সহ-সভাপতি কৌশিক সাহা, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলমগীর কবির পমুখ।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি