ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

জ্ঞানই হচ্ছে সম্ভাব্য শক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ২৩ জানুয়ারি ২০১৮

বর্তমানে জ্ঞান শক্তি নয়, বরং জ্ঞান হচ্ছে সম্ভাব্য শক্তি। আর এ জ্ঞানকে সঠিক ব্যবহারের মাধ্যমে শক্তিতে পরিণত করতে হয়। যার জ্ঞান যত বেশি ব্যবহৃত হবে, সে তত বেশি সফতা অর্জন করবে। সম্প্রতি চট্টগ্রামের হোটেল আগ্রাবাদ মিলনায়তনে ‘নলেজ ম্যানেজমেন্ট: এ স্ট্র্যাটেজিক অ্যান্ড ডায়নামিক টুল ফর সাকসেস‘ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রূপালী ব্যাংকের পরিচালক প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এসব কথা বলেন।

দি ইনষ্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক। বিশেষ অতিথি আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী এফসিএ। সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন আইসিএবির সাবেক প্রেসিডেন্ট শওকত হোসেন এফসিএ। চট্টগ্রাম আঞ্চলের সভাপতি মো. কামরুল হাসান এফসিএ সেমিনারে সভাপতিত্ব করেন এবং পাষ্ট  সেক্রেটারী ইমরান আবু হাসান এফসিএ সভা পরিচালনা করেন ।

জ্ঞান ও জ্ঞানের ধরন, কাঠামো, মাত্রা, প্রক্রিয়া, পদ্ধতি, সুবিধা, প্রয়োগ, ইত্যাদি সম্পর্কে মূল প্রবন্ধ আলোচনা করেন প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ। এ সময় তিনি আরও বলেন, সঠিক জ্ঞান ব্যবস্থাপনার মাধ্যমে কিভাবে একজন ব্যক্তি ও প্রতিষ্ঠান টেকসই উন্নয়ন, অধিক মূল্য সংযোজন, উচ্চতর প্রবৃদ্ধি প্রতিযোগিতামূলক সুবিধা ইত্যাদির মাধ্যমে সফলতা অর্জন করতে পারে সে বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।

জ্ঞান-বিজ্ঞানের কথা তুলে ধরে ড. সেলিম বলেন, বর্তমানে নতুন জ্ঞান সৃষ্টির এক অভূতপূর্ব গতি পরিলক্ষিত হয় যেটি দ্রুততর উদ্ভাবন, পণ্য ও সেবার আধুনিকিকরণ, সরবরাহ ও চাহিদার দ্রুত পরিবর্তনসহ জীবনের সকল ক্ষেত্রে গভীর রেখাপাত করে। এ কারণে যে কোনো প্রতিষ্ঠানের কার্যক্রমগুলো আগের চেয়ে আরো গতিশীল, কৌশলী এবং প্রতিযোগিতামূলক হয়ে উঠেছ।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি