ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টিআইসি-তে শুরু হচ্ছে তির্যকের নাটক রবীন্দ্রনাথের ‘রাজা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৩, ২৩ সেপ্টেম্বর ২০২১

আগামী ১ এবং ২ অক্টোবর, শুক্রবার ও শনিবার প্রতিদিন সন্ধ্যা সাতটায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে তির্যক নাট্যদল প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা‘ নাটক পরিবেশিত হবে। নাটকের অগ্রিম টিকেট টিআইসি হল কাউন্টারে পাওয়া যাচ্ছে।

করোনা মহামারিতে বিশ্ব বিপর্যস্ত। স্বাভাবিক জনজীবন, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক কর্মকা- সবই প্রায় স্থবির হয়ে গেছে। তবুও এই সময়ে সর্বাত্মকভাবে সচেতন থেকে এবং সকল নির্দেশনা মেনে দীর্ঘ আঠারো মাস পর নাট্যমঞ্চে আলো জ্বেলে ফিরে আসছে তির্যক। তির্যক নাট্যদলের এগিয়ে চলার ৪৮ বছরে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’ নাটকের নবরূপে প্রথম মঞ্চায়ন আগামী ১ অক্টোবর ২০২১ শুক্রবার, সন্ধ্যে ৭টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মঞ্চে পরিবেশিত হবে। 

উল্লেখ্য, রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে তির্যক নাট্যদলের প্রযোজনায় এ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয় ১৯১১ সালের ১৫ জুন। আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত ‘রাজা’ নাটকটির নিয়মিত প্রদর্শনী চলমান থাকবে।

 

রাজা- নাটকের ভাববস্তু রূপের সাধনা ও অরূপের আরাধনা নিয়ে গড়ে উঠেছে। রবীন্দ্র ভাবাদর্শের রূপ-অরূপ, সীমা-অসীম তত্ত্বও এখানে আভাসিত। অন্ধকার ঘরের অদৃশ্য রাজা অসীম অনন্তের প্রতীক। তাকে ঘিরেই প্রধান চরিত্র তিনটির আবর্তন। সুদর্শনা, সুরঙ্গমা, ঠাকুরদা এমনকি কাঞ্চীরাজও রাজার বৃত্তেই ঘুরে চলেছে। এরা যেন বৈষ্ণবপদাবলীর সেই ভক্ত স্বরূপ। এ এক বসন্তবিহীন কাল। বসন্তের আজ তাই নতুন উপলব্ধি চাই। আজ রাজা-তে বসন্ত কেবল তো পটভূমি নয়, এক হিসেবে বসন্ত আবার পুরোভূমি। 

এই নাটকে অভিনয়ে রয়েছেন- সুজিত চক্রবর্ত্তী, শায়লা শারমিন স্বাতী, লাকী মল্লিক, মাহবুবুল ইসলাম রাজিব, রিপন বড়ুয়া, অমিত চক্রবর্ত্তী, রোজিনা আকতার নিঝুম, ফারজানা ইসলাম টিনা, বিভোর সা’দ অপূর্ব, মিখাইল মোহাম্মদ রফিক, সালমা চৌধুরী, সাইদুর রহমান চৌধুরী, আবির কিশোর, অজয় ত্রিপুরা, সানজিদা আক্তার রূপা ও জুয়েল চাকমা। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি