ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি

টেস্ট পরীক্ষায় ফেল করলে এসএসসি-এইচএসসি দেওয়া যাবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১২:২৬, ২৬ সেপ্টেম্বর ২০১৮

এসএসসি ও এইচএসসি নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না, এমন সিন্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

ওই চিঠি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৌছেছে। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বৃবিতিতে একথা জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, এসএসসি ও এইচএসসি নির্বাচনী পরীক্ষায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মূল পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া যাবে না। এছাড়া নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র ছয় মাস সংরক্ষণ করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষা মান উন্নয়ন ও প্রশ্নফাঁস রোধের এই সিন্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের দাবি, সাধারণত মেধাবী শিক্ষার্থীরা প্রশ্ন ফাঁসের পেছনে ছোটে না। যারা দু`তিন বিষয়ে ফেল করে তারাই আগে থেকে প্রশ্নের পেছনে ছোটে। এই আদেশের মাধ্যমে এখন থেকে অনুত্তীর্ণদের আর চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকল না।

এছাড়া, অনুত্তীর্ণ শিক্ষার্থীরা বর্তমানে প্রতিষ্ঠান প্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার ওপর পাবলিক পরীক্ষার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এক-দুই বিষয়ে ফেল করলে নির্দিষ্ট অঙ্কের টাকা জরিমানা দিলেই নির্বাচনী পরীক্ষায় পাস দেখিয়ে দেওয়া হয়।

এরপর শিক্ষার্থীরা চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। গত ৫ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে একটি চিঠি পাঠায়। দুদকের চিঠিতে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অনিয়ম রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি