ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে মাথায় শিলা পড়ে নারী আহত, ফসলের ব্যাপক ক্ষতি

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২২:২৪, ১০ এপ্রিল ২০২২

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের নেকমরদ, পীরগঞ্জ ও বালিয়াডাঙ্গীতে তুমুল বেগে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি ও শিলা বৃষ্টিতে ভুট্টা, মরিচসহ অনেক ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। 

অপরদিকে নেকমরদের ক্ষেতে বেঁধে রাখা গরু নিয়ে বাড়ি ফিরার সময় শিলাবৃষ্টির আঘাতে ময়না আক্তার (৪৫) নামের এক নারীর মাথা ফেটে গুরুতর আহত হয়েছেন। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে।

রোববার দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত এ শিলাবৃষ্টিতে আম, লিচু, ভুট্টা, মরিচসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। 

বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী এলাকার মরিচ চাষী ফরিদুল ইসলাম জানান, কয়েকদিন পরই মরিচ তোলার কথা ছিলো। কিন্তু শিলা বৃষ্টিতে তার দুই বিঘা জমির মরিচ ঝড়ে পড়েছে। প্রতি বছর মরিচ বিক্রি করেই তিনি সংসারের সিংহ ভাগ খরচ বহন করে থাকেন। 

বাগান ব্যবসায়ী খাদেমুল ইসলাম বলেন, তার সাড়ে তিনশ' গাছের আমের গুটি ও পাতা ঝড়ে গেছে। আমি একদম পথে বসে গেলাম। এর আগে ঠাকুরগাঁও সদরের শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছিলাম। সে ধকল সামলাতে না সামলাতেই আবারও শিলা বৃষ্টি আমার সবকিছু সর্বশান্ত করে দিয়েছে। গাছে যেসব আমের গুটি আছে তা দিয়ে আর কোন স্বপ্ন দেখতে চাইনা।

রানীশংকৈলের লেহেম্বার ভূট্টা চাষী তৌহিদুল ইসলাম বলেন, ভূট্টার মাঠ বিধ্বস্থ হয়ে গিয়েছে। ভূট্টার মোচাগুলো পাথরের আঘাতে ভেঙ্গে পড়েছে। গাছগুলো ভেঙ্গে শুয়ে পরায় আমার ৭ বিঘা জমির প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে। 

জেলা কৃষি কর্মকর্তা আবু হোসেন বলেন, এবারের শিলাবৃষ্টিতে কৃষকের অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে মরিচ, ভূট্টা, আম, লিচুর গুটিসহ আরও অন্যান্য ফসলেও ক্ষতি হতে পারে। তবে কত হেক্টর জমিতে কি কি ফসলের ক্ষতি হয়েছে তা জানতে মাঠে কাজ করছি আমরা। পরবর্তীতে এর সঠিক হিসেব জানাতে পারবো।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি