ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডাকের মাধ্যমে ই-কমার্স সেবা দেওয়া হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ২৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৪২, ২৪ জানুয়ারি ২০১৮

ডাক বিভাগের মাধ্যমে ইন্টারনেট ভিত্তিক ব্যবসার সেবা দিতে কাজ করছে সরকার। ডাক বিভাগের অধীন দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স সম্পর্কিত বিভিন্ন সেবা দেওয়ার কথা ভাবছে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

আজ বুধবার সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, “বাংলাদেশ ইন্টারনেট ভিত্তিক ব্যবসা বা ই-কমার্সে খুবই ভাল করছে। কিন্তু ই-কমার্স ব্যবসায়ীরা তাদের পণ্যের সরবরাহ নিয়ে সমস্যার ভুগছেন। যেসব কুরিয়ার প্রতিষ্ঠান এখন সেবা দিচ্ছে তাদের সাথে ব্যবসায়ীদের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়”।

“তবে আমাদের ডাক বিভাগের পোস্ট অফিস কিন্তু সারা দেশেই ছড়িয়ে আছে। পুরো দেশে আমাদের সরকারের যতগুলো নাগরিক সেবা কেন্দ্র আছে পোস্ট অফিসের সংখ্যা তার দ্বিগুণ। এসব পোস্ট অফিসের মাধ্যমে যদি পণ্য সেবা দেওয়া যায় তাহলে ব্যবসায়ী-ক্রেতার পাশাপাশি ডাক বিভাগও ব্যাপক রাজস্ব অর্জন করতে পারবে”।

ইন্টারনেটে কেনাকাটার ক্ষেত্রে মূল্য পরিশোধের বিষয়ে মন্ত্রী বলেন, “ই-কমার্সের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল পণ্য বা সেবার মূল্য পরিশোধ করা। এই কাজটিও ডাক বিভাগ থেকে করা যেতে পারে। ‘ডাক-টাকা’ নামে আমাদের ইতোমধ্যে একটি অ্যাপস আছে। এটিকে যদি আমরা বড় পরিসরে ব্যবহার করতে পারি তাহলে সকল পক্ষই এর সুফল পাবে”।

 

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি