ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ডিএসইতে সূচক কমলেও বেড়েছে লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ৩০ সেপ্টেম্বর ২০২০

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩০ সেপ্টেম্বর) দেশের দুই শেয়ারবাজারে কমেছে সূচক। তবে এ দিন দুই বাজারে লেনদেনে মিশ্র প্রবণতা দেখা গেছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে চার হাজার ৯৬৩ পয়েন্টে অবস্থান করছে। এ দিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১১২০ ও ১৬৯৫ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে ৯১৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৬১কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৫৩ কোটি টাকার।

এ দিন ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টি কোম্পানি কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- প্যারামাউন্ট টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড, সন্ধানী ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা,  ব্রাক ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, রিপাবলিক ইন্স্যুরেন্স ও নিটল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৬৭ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৬০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৪৯ লাখ টাকার।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি