ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডিসিসিআই ও ইউআইইউ’র সমঝোতা স্মারক সই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০০, ২২ জানুয়ারি ২০২০

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি (ইউআইইউ)’র মধ্যকার সমঝোতা স্মারক ২১ জানুয়ারি, ২০২০ ইউআইইউ’র উপাচার্যের কার্যালয়ে স্বাক্ষরিত হয়। ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি’র উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। সমঝোতা স্মারক অনুযায়ী উভয় পক্ষ যৌথভাবে বাজার পর্যবেক্ষণ ও খাতভিত্তিক গবেষণা পরিচালনা, চাকুরী মেলা, সেমিনার, ওয়ার্কশপ, বাণিজ্য সম্মেলন এবং মানব সম্পদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কর্মশালা প্রভৃতি আয়োজন করবে। 

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে শিল্প ও বিশ^বিদ্যালয়গুলোর মধ্যকার সহযোগিতা একান্ত অপরিহার্য এবং আশা প্রকাশ করেন, এ সমঝোতার মাধ্যমে ঢাকা চেম্বার ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি যৌথভাবে দেশের শিল্প খাতের চাহিদামত দক্ষ জনবল তৈরিতে একযোগে কাজ করবে। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে, তা কাজে লাগানোর জন্য আমাদের তরুণ সমাজ বিশেষকরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখনই প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়সমূহের কারিকুলাম সংষ্কার ও যুগোপযোগীকরণের আহ্বান জানান। তিনি আরো বলেন, আমাদের বিশ^বিদ্যালয়ের গ্রাজুয়েটরা প্রয়োজনীয় দক্ষতার অভাবে, প্রায়শই চাকুরীর বাজারে খাপ খাওয়াতে পারছে না এবং এসমস্যা নিরসনে শিল্পখাতের চাহিদার ভিত্তিতে শিক্ষা কার্যক্রম আধুনিকায়নের জন্য বিশ্ববিদ্যালয় সমূহকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি ঢাকা চেম্বারের পক্ষ হতে ইউআইইউ কে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।   

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান বলেন, নতুন উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয়টি ‘ইনকিউবেশন সেন্টার’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে নতুন উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা প্রদান করা হবে। উপাচার্য বলেন, শিল্পের অগ্রগতির স্বার্থে বিশ্ববিদ্যালয় ও শিল্পখাতের সমন্বয় বাড়ানোর কোন বিকল্প নেই। 

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, সচিব মো. জয়নাল আব্দীন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-এর উপ-উপচার্য প্রফেসর ড. হাসনান আহমেদ, পরিচালক (আইবিইআর) প্রফেসর ড. মোহা. এইচ আর জোয়ারদার এবং ড. এফ এস সোবহানী প্রমুখ উপস্থিত ছিলেন।       

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি