ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

ঢাকায় চালু হচ্ছে ‘উবার ইটস’

প্রকাশিত : ১৭:৫৩, ২৮ এপ্রিল ২০১৯

আমেরিকার সানফ্রান্সিসকোর অ্যাপস ভিত্তিক যাত্রীসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার ঢাকায় ফুড ডেলিভারি সার্ভিস ‘উবার ইটস’ চালু করতে যাচ্ছে। রোববার সকালে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে আনুষ্ঠানিকভাবে এ সেবা উদ্বোধনের ঘোষনা দেওয়া হয়। তবে এ সেবা শুরু হবে আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার থেকে।

বাংলাদেশে এই সেবা চালুর আগে ‘উবার ইটস’ পরিচালনার দায়িত্ব নিয়েছেন ই-কমার্স ও স্টার্টআপস খাতে ১২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন মিশা আলি। অনুষ্ঠানে মিশা আলির সাথে উপস্থিত ছিলেন দক্ষিণ এশিয়া ও ভারতের উবার ইটসের প্রধান ভাভিক রাথোর।

উবার ইটস্‌ একটি ফুড ডেলিভারি অ্যাপ যা উবার রাইড অ্যাপের মতোই গ্রাহকদের চাহিদা অনুযায়ী তাদের আশেপাশের রেস্টুরেন্ট থেকে খাবার পৌঁছে দেবে। ঢাকার সবচেয়ে বিখ্যাত ও ভোক্তাদের পছন্দের কিছু রেস্টুরেন্ট নিয়ে সার্ভিসটি শুরু হতে যাচ্ছে। গত মাসে ১৪ মার্চ বাংলাদেশে এ সেবা চালুর বিষয়টি জানানো হয়েছিল।

ঢাকায় এ সার্ভিস চালুর বিষয়ে ভাভিক রাথোর বলেন, ঢাকায় উবার ইটস্‌ -এর সার্ভিস চালু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। উবার রাইডের ব্যবসায়িক সাফল্যের পর উবার ইটস্‌ এর জন্য রেস্টুরেন্ট মালিক, ডেলিভারি পার্টনার কমিউনিটি ও গ্রাহকদের কাছ থেকে উল্লেখযোগ্য সাড়া পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী। এই শহরের খাদ্যাভ্যাসের একটি অন্যতম অংশ হিসেবে নিজেদের স্থাপন করাই আমাদের লক্ষ্য।

২০১৪ সালে লস অ্যাঞ্জেলেসে যাত্রা শুরু করে উবার ইটস। পরবর্তীতে ২০১৫ সালের ডিসেম্বর মাসে টরন্টোতে একটি স্বতন্ত্র অ্যাপ হিসেবে কার্যক্রম শুরু করে। ২০১৭ সালের আগস্টে সাউথ কোরিয়ার রাজধানী সিউলে যাত্রী সেবার পাশাপাশি খাদ্য সার্ভিস চালু করে এশিয়ায় যাত্রা শুরু করে। বর্তমানে বিশ্বের ৩৬টি দেশের ৩৫০টিরও বেশি শহরে উবার ইটস ব্যবহৃত হচ্ছে।

প্রসঙ্গত, চলতি মাসেই বাংলাদেশে রাইডশেয়ারিং প্রতিষ্ঠান উবারের ফুড ডেলিভারি সার্ভিস ‘উবার ইটস’ পরিচালনার দায়িত্ব নিয়েছেন মিশা আলি। তিনি ই-কমার্স ও স্টার্ট-আপস খাতে ১২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন মিশা আলি বাংলাদেশে উবার ইটসের উদ্বোধন এবং এর ব্যবসা প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দেবেন।

মিশা এর আগে বিক্রয় ডটকম, রেনাটা লিমিটেড, হিউলেট প্যাকার্ড এবং ওগিলভির মতো স্থানীয় ও আন্তর্জাতিক কোম্পানিতে নেতৃস্থানীয় পদে কর্মরত ছিলেন। মিশা আলি বাংলাদেশের শেফ বিশেষ করে গৃহিণীদের জন্য প্ল্যাটফর্ম কুকআপসের প্রতিষ্ঠাতা।

কুকআপস প্লাটফর্মটি গৃহিণীদের ঘরে বসে আয় করার মধ্য দিয়ে আর্থিকভাবে স্বাবলম্বি হওয়ার সুযোগ করে দিয়ে থাকে। মিশা আলি বলেন, আমি সবসময়ই প্রযুক্তির মাধ্যমে ভোক্তাদের হাতের নাগালে সুস্বাদু খাবার পৌঁছে দেওয়ার ব্যাপারে আগ্রহী। অচিরেই ফুড ডেলিভারি বাংলাদেশে একটি বড় ব্যবসাখাত হবে।

উবার ইটস এবং উবার রাইড শেয়ারিং দুটি ভিন্ন অ্যাপ। এই অ্যাপটি বিশেষভাবে তৈরি করা হয়েছে যেন মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে গ্রাহকদের কাছে নিরবিচ্ছিন্নভাবে ফুড ডেলিভারি করা সম্ভব হয়।

উবার ইটস্‌ ব্যবহারের পদ্ধতি:

১. প্রথমে উবার ইটস্‌ অ্যাপটি ডাউনলোড করুন

২. ডেলিভারি অবস্থান নির্ধারণ করুন – আপনি যেখানে আপনার খাবারটি পেতে চান সে অনুযায়ী আপনার ঠিকানা লিখুন।

৩. আপনার পছন্দের খাবার খুঁজুন – আপনার যে ধরনের খাবার পছন্দ সেটা অনুযায়ী স্থানীয় রেস্টুরেন্টগুলো ব্রাউজ করুন অথবা রান্নার ধরন অনুসারে অনুসন্ধান করুন এবং মূল্য, খাদ্যতালিকাগত চাহিদা, এবং গতি অনুসারে সাজান।

৪. আপনার অর্ডার করুন – আপনার যে আইটেমগুলো পছন্দ সেগুলো অর্ডার করুন অথবা অর্ডার করার সময় নির্ধারণ করুন।

৫. অর্থ প্রদান করুন – আপনি চাইলে ক্রেডিট কার্ডের মাধ্যমে অথবা খাবার ডেলিভারি করার পর নগদে অর্থ পরিশোধ করতে পারবেন।

৬. ডেলিভারির অগ্রগতি ট্র্যাক করুন – আপনার অর্ডার প্রস্তুত হওয়ার সাথে একটি আপডেট পাবেন এবং অর্ডারটি আপনার গন্তব্যে পৌঁছে দেওয়ার রিয়েল-টাইমে ট্র্যাক করতে পারবেন।

লঞ্চ অফার হিসেবে গ্রাহকরা প্রথম ২টি অর্ডারের উপর ৫০% ছাড়সহ এক টাকা ডেলিভারি চার্জে উপভোগ করতে পারবেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি