ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

‘তলাবিহীন ঝুড়ি এখন উন্নয়নের রোল মডেল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪২, ১৫ সেপ্টেম্বর ২০১৮

পরিবশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বে একসময়কার তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ এখন বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

আজ শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্স এর উদ্যোগে `ফরেস্ট্রি ও এনভায়রনমেন্ট সায়েন্স ` বিষয়ক শিক্ষা ও গবেষণার গুরুত্বের উপর "Role of Forestry and Environment science Education and Research in Attending the SDGs : Way Forward " শীর্ষক একটি সেমিনারে মন্ত্রী এ মন্তব্য করেন।

ড. জরিন আখতার এর পরিচালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বিশেষ অতিথি চবির বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, টেকসই উন্নয়নের জন্য বাস্তবসম্মত যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ এবং এর সফল বাস্তবায়ন অত্যন্ত জরুরী। তিনি আরও বলেন, বর্তমান সরকার উচ্চ শিক্ষার মান উন্নয়নে তথা মানবসম্পদ উৎপাদনে অভূতপূর্ব আর্থিক এবং কারিগরী সুযোগ-সুবিধা প্রদান করছে। আর এসব সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে শিক্ষার্থীদের দক্ষ জনশক্তিতে রুপান্তরিত হওয়ার আহ্বান জানান মন্ত্রী।

প্রসঙ্গক্রমে মন্ত্রী বলেন ,জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয় একটি বৈশ্বিক সমস্যা। এর বিরূপ প্রতিক্রিয়ার ফলে সারা বিশ্ববাসী আজ আতংকিত। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় দেশের প্রচলিত আইনের, প্রতি শ্রদ্ধাশীল থেকে জীববৈচিত্র সুরক্ষা, পরিকল্পনা বনায়ন ও প্রাকৃতিক সম্পদ সুরক্ষায় আমাদের শিক্ষক -গবেষকদের সুচিন্তিত সুপারিশমালা মানবকল্যাণে তথা একটি সবুজ পৃথিবী গড়তে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিক বলেন, বাংলাদেশ যেমন প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি অর্জন করেছে, তেমনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভের বিষয়টি বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য অত্যন্ত গৌরবের ও আনন্দের। তিনি বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে শিক্ষক -গবেষকদের নিরন্তর গবেষণা -প্রকাশনা কর্ম চালিয়ে যাবার অনুরোধ জানান।

পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সংশ্লিষ্ট বন -গবেষকদের জনকল্যাণমুখী টেকসই গবেষণা দৃশ্যমান ভূমিকা রাখার আহ্বান জানান। এছাড়াও বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম এবং স্বাগত বক্তব্য রাখেন ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. দানেশ মিয়া। উক্ত সেমিনার উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। এ

সেমিনারে টেকনিক্যাল সেশনে মূল উপস্থাপন করেন ইন্সটিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ মোশাররফ হোসেন। সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্সস এর শিক্ষক -গবেষক ও বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

জেইউ/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি