ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তুরস্কে নির্বাচন: প্রেসিডেন্ট দৌড়ে এগিয়ে কে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ২৪ জুন ২০১৮

তু্রস্কে অনুষ্ঠিত হচ্ছে স্মরণকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমেই দেশটির সর্বকালের সর্বোচ্চ ক্ষমতাধর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। ধারণা করা হচ্ছে, বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান-ই  দেশটির পরবর্তী নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছে।

ছয়জন প্রার্থী নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতোমধ্যে প্রার্থীরা তাদের ভোট প্রয়োগ করেছেন। পাশাপাশি দেশটির বিভিন্ন এলাকায় প্রার্থীরা নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নির্বাচনী প্রচারণায় বের হয়ে রিসেপ তাইয়্যিপ এরদোগান ভোটারদের ঘর থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়েছেন। নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী মুহারেম ইনচের সমালোচনা করে এরদোগান বলেন, তার কোনো ভিশন নেই। অন্যদিকে কুর্দী দমনসহ দেশটির  অর্থনীতি ও স্বাস্থ্যখাতের ব্যাপক সংস্কার আনার বিষয়টি নির্বাচনী প্রচারণার বিষয় বানিয়েছেন এরদোগান।

এদিকে ইস্তাম্বুলে ব্যাপক র‌্যালি বের করেছেন প্রধান প্রতিদ্বন্দ্বী মুহারেম ইনচ। ইনচ বলেন, ডলারের বিপরীতে দেশটির মুদ্রার মান ক্রমশ নিচের দিকে যাচ্ছে। তা ছাড়া এরদোগানের আমলে শরণার্থী সমস্যাসহ নানা সমস্যায় জর্জরিত হয়েছে তুরস্ক, এমন অভিযোগ তুলে এরদোগানের বিরুদ্ধে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে নির্বাচনে ছয় প্রতিদ্বন্দ্বী লড়লেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে মুহারেম ইনচ ও এরদোগানের মধ্যে। ইতোমধ্যে তারই আবাস পাওয়া গেছে। এখন দেখা যাক দেশটির পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন? এরদোগান না মুহারেম ইনচ।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি