ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

তুরস্কে সাংবাদিক হত্যার দায় স্বীকার করতে যাচ্ছে সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ১৬ অক্টোবর ২০১৮ | আপডেট: ২৩:১৯, ১৬ অক্টোবর ২০১৮

তুরস্কের সৌদি দূতাবাস থেকে নিখোঁজ সাংবাদিক কামাল কাশোগি শেষ পর্যন্ত নিহত হয়েছেন বলে স্বীকার করতে যাচ্ছে সৌদি আরব। সৌদি আরবের পক্ষে থেকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’কে জানানো হয় যে, ইস্তাম্বুলের দূতাবাসে সৌদি কর্তৃপক্ষের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে মৃত্যুবরণ করেন কামাল কাশোগি।

কাশোগির নিখোঁজের ঘটনায় সৌদি আরবের রাজধানী রিয়াদে সৌদি বাদশাল সালমানের সাথে সাক্ষাৎ করেছেন মাইক পম্পেও। এরপর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথেও সাক্ষাৎ করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী। মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র হেদার নরেট জানান, সময় উপযোগী, স্বচ্ছ এবং যৌথ তদন্তে সহযোগিতার জন্য সাক্ষাতে সৌদি বাদশাহকে ধন্যবাদ জানিয়েছেন পম্পেও।

এই সাক্ষাতের পর সিএনএন তাদের এক প্রতিবেদনে জানায় সৌদি আরবের পক্ষ থেকে কামালের মৃত্যুর বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। তবে এই খবরের কোন সূত্র এখনও দেয়নি বার্তা সংস্থাটি।

অন্যদিকে কামাল কাশোগি ‘নিহত’ হয়েছেন উল্লেখ করে স্বাধীন ও আন্তর্জাতিক কমিশনের মাধ্যমে তদন্তের দাবি জানানো হয়েছে ওয়াশিংটন পোস্টের হয়ে কলাম লেখা এই সাংবাদিকের পরিবারের পক্ষ থেকে।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশের সময় শেষবার দেখা গিয়েছিলো কামাল কাশোগিকে। তুর্কি বান্ধবী বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে দূতাবাসে গিয়েছিলেন তিনি। এরপর থেকেই নিখোঁজ আছেন কামাল।

তবে কামালের এই নিখোঁজকে সৌদি আরবের ‘হত্যাকান্ড’ বলে আসছে তুরস্ক। মূলত এরপর থেকেই আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পেতে থাকে সৌদি আরবের ওপর। পশ্চিমা মিত্রদের থেকেও চাপে পরে রিয়াদ। এমনকি সৌদি আরবে চলমান বিনিয়োগ সংক্রান্ত এক সম্মেলনে অংশ নেওয়া থেকে বিরত থাকেন স্ট্যান্ডার্ড চার্টার্ড, এইচবিসি এবং ক্রেডিড সুসি ব্যাংকের মতো শীর্ষ তিন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তারা।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি