ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তেহরানের গোপন নথি প্রকাশের দাবি ইসরায়েলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৩, ১ মে ২০১৮ | আপডেট: ১৪:১৫, ১ মে ২০১৮

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত সোমবার বলেছেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি, তেহরান গোপনে পরমাণু কর্মসূচি বাস্তবায়ন করছে, যা এখন প্রমাণ হিসেবে হাজির হয়েছে।’

আর এহেন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের উচিত ইরানের ওপর চাপ প্রয়োগ করা। শুধু তাই নয়, ২০১৫ সালে সাত জাতিগোষ্ঠীর মধ্যে করা পারমাণবিক চুক্তিটি বাতিল করারও পরামর্শ দিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু।

রাষ্ট্রীয় টেলিভিশনে নেতানিয়াহু তেহরানের চুক্তি ভঙ্গের ও পরমাণু অস্ত্র নির্মাণের যে প্রমাণ হাজির করেছেন, তাতে স্পষ্টতই বলা হয়েছে, ইরান ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা পারমাণবিক চুক্তি লঙ্ঘন করেছে। এ নথিগুলো এতদিন তেল-আবিব গোপন করে রেখেছিল বলেও তিনি দাবি করেন।


এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই বলেন, যে তথ্য আমাদের হাতে এসেছ, তাতে স্পষ্টত যে ইরান গোপনে পারমাণবিক অস্ত্র নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। তবে যে প্রমাণ পাওয়া গেছে, তা চুক্তিটি ভঙ্গের কোনো আলামত কি না, সে বিষয়ে কিছু বলেননি পম্পেই।

 

নেতানিয়াহু আরও বলেন, ২০১৫ সালের চুক্তির পরও ইরান তার পারমাণবিক অস্ত্র নির্মাণের সরঞ্জাম গোপনে মজুদ রেখেছে। শুধু তাই নয়, দেশটি ক্রমান্বয়ে পারমাণবিক অস্ত্র নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, নেতানিয়াহু যে প্রমাণ হাজির করেছে, তার বেশিরভাগই ছিল ২০১৫ সালে চুক্তির আগে করা তথ্য-উপাত্ত। এদিকে তেল-আবিবে ইরানের পরমাণু অস্ত্র নির্মাণের বিষয়টি নিয়ে পম্পেই ও নেতানিয়াহুর মধ্যে বৈঠক হয়েছে।

এদিকে নেতানিয়াহুর তথ্য-উপাত্ত উপস্থাপনের ঘটনাকে গুজব ও মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে ইরান।

সূত্র: খালিজ টাইমস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি