ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘দ. কোরিয়ার সঙ্গে সম্পর্কের নতুন ইতিহাস রচনা করতে চাই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১০, ৬ মার্চ ২০১৮ | আপডেট: ১১:৫১, ৬ মার্চ ২০১৮

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের নতুন ইতিহাস রচনা করতে চান বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। দু’দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। পিয়ংইয়ং সফররত দক্ষিণ কোরিয়ার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে স্থানীয় সময় সোমবার এক বৈঠকে কিম জং উন এসব কথা বলেন। তিনি প্রতিনিধি দলের সম্মানে এক নৈশভোজেরও আয়োজন করেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম কেসিএনএ এই খবর জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার ১০ সদস্যের প্রতিনিধিদলে দুজন মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। তাঁরা হলেন গোয়েন্দাপ্রধান সুহ হুন এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই-ইয়ং। ২০১১ সালে কিম জং উন ক্ষমতায় আসার পর দক্ষিণ কোরিয়ার কোনো প্রতিনিধি দলের সঙ্গে এটিই তার প্রথম সাক্ষাত। সিউলে গত মাসে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের মধ্যে দুই কোরিয়ার মধ্যেকার দীর্ঘদিনের বৈরী সম্পর্কের বরফ গলতে শুরু করে। অলিম্পিকে যোগ দিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইনের বোন কিম ইয়ো জং সিউলে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন দেশটির পার্লামেন্টপ্রধান কিম ইয়ং ন্যামও। তখন কিম জং উনের পক্ষে তাঁর বোন উত্তর কোরিয়ায় আমন্ত্রণ জানিয়েছিলেন মুন জা-ইনকে।
এর আগে গোয়েন্দাপ্রধান সুহ হুন সাংবাদিকদের জানিয়েছিলেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইনের পক্ষে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য তাঁরা আলোচনা করবেন।

কেসিএনএ বলছে, কিম জন উং এই প্রতিনিধিদলকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন এবং তাঁদের সঙ্গে মন খুলে কথা বলেছেন।

তবে দুদেশের সম্পর্ক উন্নয়ন নিয়ে সংশয় প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, এই আলোচনা সফল হতে হলে আরো আনুষ্ঠানিকতার দরকার। যদিও উত্তর কোরিয়া এ প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে।

সূত্র : বিবিসি।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি