ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার পোলকের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭, ১৬ জুলাই ২০১৯

শন ম্যাকলিন পোলক। দক্ষিণ আফ্রিকার সাবেক আন্তর্জাতিক ক্রিকেট তারকা। আজ তার জন্মদিন। ১৯৭৩ সালের আজকের এই দিনে তিনি কেপ প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে মূলতঃ অল-রাউন্ডার হিসেবে পরিচিত ছিলেন।

২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অধিনায়কত্ব পালন করেন পোলক। এছাড়াও, আফ্রিকা একাদশ, বিশ্ব একাদশ, ডলফিন্স এবং ওয়ারউইকশায়ার ক্লাবের পক্ষ হয়ে খেলেছেন ‘পলি’ ডাকনামে পরিচিত শন পোলক। ১০৮ টেস্টে অংশগ্রহণ করে দক্ষিণ আফ্রিকানদের মধ্যে তিনি শীর্ষস্থানীয় উইকেট সংগ্রহকারী ও ৩,৭০০ রান সংগ্রহ করেছেন।

পোলকের পরিবার মূলতঃ স্কটিশ বংশোদ্ভূত। তার দাদা অ্যান্ড্রু পোলক অরেঞ্জ ফ্রি স্টেট দলের পক্ষ হয়ে খেলেছেন এবং তার জন্ম হয়েছিল এডিনবরায়। পোলক খ্রিস্টান ধর্মাবলম্বী ও কোনরূপ পানীয়ে তার আসক্তি নেই। নাটাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পোলক বাণিজ্যে স্নাতক ডিগ্রীধারী।

ফাস্ট-মিডিয়াম সিম বোলার হিসেবে ক্রিকেট খেলায় তার দৃপ্ত পদচারণা ছিল। সঠিকভাবে দ্রুত বল করার পাশাপাশি সুইং করার সক্ষমতায় পারদর্শী ছিলেন পোলক।

তিনি ২০০৮ সালের ১১ জানুয়ারি আন্তর্জাতিক পর্যায়ের সকল স্তরের ক্রিকেট খেলা থেকে অবসর নেয়ার কথা ঘোষণা করেন। ৩ ফেব্রুয়ারি তারিখে অনুষ্ঠিত ৩০৩তম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলাই ছিল তার শেষ খেলা।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি