ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দক্ষিণের সঙ্গে হটলাইন চালু উত্তর কোরিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ৩ জানুয়ারি ২০১৮

দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য হটলাইন চালু করল উত্তর কোরিয়া। আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক বিষয়ে আলোচনা করতেই এ হটলাইন নতুন করে চালু করার আদেশ দেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

প্রায় দুই বছর বন্ধ থাকার পর নতুন করে দুই কোরিয়ার মধ্যে এ হটলাইন চালু হল।

আজ বুধবার স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায় উত্তর অংশ থেকে দক্ষিণ কোরিয়ায় ফোন দেওয়া হয়েছে বলে বিসিসিকে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। তবে দক্ষিণ কোরিয়া ফোন এর উত্তর না দেয়ায় কিছুক্ষণ পরেই সংযোগ বিচ্ছিন্ন করে দেয় উত্তর কোরিয়া।

২০১৫ সালের পর দুই কোরিয়ার মধ্যে কোন ধরনের শীর্ষ পর্যায়ের আলোচনা হয়নি। যে কারণে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যেকার হটলাইন চালু নিয়ে ব্যাপক চাঞ্চল্য বিরাজ করছে আন্তর্জাতিক অঙ্গনে।

উত্তর কোরিয়ার এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, দুই দেশের প্রতিনিধিরা আগামী অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণ নিয়ে আলোচনা করবে। তিনি আরও বলেন, আমরা (উত্তর কোরিয়া) দক্ষিণ কোরিয়ার সঙ্গে আন্তরিক এবং বিশ্বস্ত যোগাযোগ রাখছি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এর কার্যালয় থেকে বিষয়টিকে “খুবই গুরুত্বপূর্ণ” হিসেবে উল্লেখ করে বিবৃতি দেয়া হয়েছে। প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হয় যে, এর ফলে দুই কোরিয়ার মধ্যে যেকোনো সময় যোগাযোগ স্থাপন এখন থেকে অনেক সহজ হবে।

দক্ষিণ কোরিয়া সরকারের সূত্রে জানা যায়, দুই কোরিয়ার মধ্যে এখন পর্যন্ত সরাসরি যোগাযোগের জন্য ৩৩টি সংযোগ স্থাপিত আছে। উত্তর কোরিয়া যে সংযোগটি চালু করেছেন সেটি পানমুনজম শহরে ১৯৭১ সালে স্থাপিত হয়েছিল।

উল্লেখ্য, গত সোমবার অলিম্পিক আসরে খেলোয়াড়দের একটি দল পাঠাতে আগ্রহ প্রকাশ করে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেসময় তিনি দক্ষিণ কোরিয়ার সাথে আলোচনার বিষয়েও আগ্রহ প্রকাশ করেন।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি