ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দিদি রোজ ১০ কি.মি. হাঁটছেন তো!: মমতাকে মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ৫ মে ২০১৮

রাজনীতির মাঠে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয় দুই মেরুর দুইজন রাজনীতিবিদ। একে অপরের সমালোচনা করতে কম যান না। কিন্তু এক মঞ্চে বসে দুইজন একে অপরের সঙ্গে যেভাবে কথা বলেেছেন তাতেই অবাক ভারতবাসী বলে অনেকেই মনে করেন।

দিল্লিতে বেশ বন্ধুত্বপূর্ণ আবহেই মোদি-মমতার বৈঠক হয়। সেই বৈঠকের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, `দিদি (মমতাকে), রোজ ১০ কিলোমিটার হাঁটছেন তো?` সঙ্গে সঙ্গেই মমতার চটজলদি জবাব, `আরও অনেক বেশি। রোজ ২৫ কিলোমিটার করে হাঁটছি।` শুনে বেশ অবাক মোাদ বলেন, বলেন কী! এই বন্ধুত্বপূর্ণ আবহ খুবই ভালো। বিশেষ করে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্যে এই সখ্যতা যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে আরও মজবুত করবে। কিন্তু বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে তা বামেদের হাতে নতুন করে অস্ত্র তুলে দিল। বামেরা প্রায়ই বলেন, মোদী-দিদির গোপন আঁতাত রয়েছে। তা মাঝে-মধ্যেই প্রকাশ পেয়ে যায়। এবার সেই আক্রমণ আরও বাড়বে।

বামেরা বলেন, মমতার বিজেপি বিরোধিতা নামকাওয়াস্তে। বাংলায় বিজেপিকে জায়গা করে দিচ্ছে তৃণমূলই। তাই বামফ্রন্টের একাংশ মনে করে, বাংলা থেকে বিজেপির বাড়বাড়ন্ত থামাতে, সবার আগে তৃণমূলকে ক্ষমতা থেকে সরাতে হবে। কারণ বাংলায় বিজেপিকে আনার এবং বাড়তে দেওয়ার মূল কারিগর মমতা বন্দ্যোপাধ্যায়ই। দিল্লিতে মহাত্মা গান্ধীর জন্মসার্ধশতবর্ষ পালনের অনুষ্ঠান নিয়ে সমস্ত মুখ্যমন্ত্রীকে তলব করেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই অনুষ্ঠানে অ-বিজেপি মুখ্যমন্ত্রীরা প্রায় কেউই যাননি। গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফাই দিয়েছেন, যেহেতু এই বৈঠকের সঙ্গে মহাত্মা গান্ধীর নাম জড়িয়ে রয়েছে, সেহেতু আমি এসেছি। মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ নিয়ে যে আমরা অনেক আগে থেকে ভাবছি, কর্মসূচি নিয়েছি, তা জানিয়েছে।

এদিকে গান্ধী-সার্ধশতবার্ষিকী উদযাপন নিয়ে রাহুল গান্ধী সমালোচনা করেছেন নরেন্দ্র মোদির। আবার সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, গান্ধীর ঘাতকেরাই গান্ধী পুজোয় মেতেছেন। এই অবস্থায় মমতা বন্দ্যোপাধ্যায়ের মোদির ডাকে সাড়া দেওয়া সমালোচিত হবেই। তার ওপর বিজেপি-বিরোধী প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায় হলেও, তার সঙ্গে মোদির কোনও রাজনৈতিক সেটিং রয়েছে কি না, সে প্রশ্ন আবার তুলে দেবে এই বৈঠকে যোগদান। সব মিলিয়ে মমতা-মোদীর আঁতাত নিয়ে ফের সরব হতে চলেছে সিপিএম।

তথ্যসূত্র: ওয়ান ইনডিয়া।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি