ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দীর্ঘ আট মাস পর এইচএসসি পরীক্ষা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২, ২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১২:০১, ২ ডিসেম্বর ২০২১

দীর্ঘ আট মাস অপেক্ষা শেষে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনার কারণে এ বছর তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার প্রথম দিন এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। 

দিনের শুরুতে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং পরে দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এ পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৩০ ডিসেম্বর শেষ হবে এই পরীক্ষা।

এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে এক ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর আগে কক্ষ শিক্ষকরা বিষয়টি পরীক্ষার্থীদের জানাবেন। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এ জন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। সময় এক ঘণ্টা ১৫ মিনিট।

এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে ঢুকে আসনে বসতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষাকেন্দ্রে এলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনির বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শন করেন।

এদিকে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশনায় করোনা সংক্রমণ রোধে এক পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবককে আসার অনুরোধ জানিয়েছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি