ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দীর্ঘমেয়াদী উন্নয়নের পরিকল্পনায় শেষ হল বিডিএফ সম্মেলন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭, ৩০ জানুয়ারি ২০২০

আসন্ন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা তথা দেশের দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নে যৌথভাবে কাজ করার অঙ্গীকার নিয়ে শেষ হল বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০২০। আলোচ্য সম্মেলনে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টসহ বিভিন্ন অগ্রাধিকার খাত যেমন মানসম্মত শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবা, জ্বালানী নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, উদ্ভাবনী অর্থায়ন, গ্রামীণ রুপান্তর ও টেকসই নগরায়ন ও বাণিজ্য সহজীকরন এর উপর সরকারের মধ্যম ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা উন্নয়ন অংশীদারদের নিকট তুলে ধরা হয়। 

একইসঙ্গে উক্ত অগ্রাধিকার খাতসমূহে সরকারের পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে উন্নয়ন অংশীদারদের সক্রিয় ও কার্যকরী অংশগ্রহনের উপর জোর দেয়া হয়।অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, অর্থ মন্ত্রণালয় উক্ত অনুষ্ঠানের আয়োজন করে। 

দুইদিনব্যাপী উক্ত ফোরাম শেষে উপরোল্লিখিত অগ্রাধিকার খাতসমূহের উপর আলোচনা ও গৃহীত সিদ্ধান্তের উপর ভিত্তি করে একটি যৌথ ইশতেহার (Joint Communique) ঘোষণা করা হয়।  
 
ইতোপূর্বে গতকাল বুধবার উক্ত দুইদিনব্যাপী ফোরামের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

ফোরাম উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যে উন্নয়ন কাজগুলো শুরু করেছি সে কাজগুলোকে আমরা টেকসই করতে চাই। এবং সেক্ষেত্রে আমি মনে করি, আমাদের উন্নয়ন সহযোগী যারা আছেন তাঁরাও এগিয়ে আসবেন, সহযোগিতা করবেন।’

মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, এফ সি এ, এম পি তাঁর বক্তৃতায় উন্নয়ন সহযোগীগণকে দেশের দীর্ঘমেয়াদী পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে তাদের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবার আহবান জানান।
  
এবারের বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম এমন একটি সময়ে অনুষ্ঠিত হল যখন সমগ্র দেশ স্বতঃস্ফূর্তভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। এরই পরিপ্রেক্ষিতে আসন্ন বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামটি জাতির পিতার জন্মশতবার্ষিকী স্মরণে উৎসর্গ করা হয়।

একই সঙ্গে, পরপর তিনবার নির্বাচনে জয়ী হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সাড়ে ষোল কোটি মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করছে এবং ফলশ্রুতিতে দেশ উন্নয়নের বিভিন্ন মাপকাঠিতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। আগামী বছর সমগ্র দেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করবে। দেশ এখন ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে। একইসঙ্গে সরকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট বা SDG অর্জনের লক্ষ্যে বাংলাদেশ বদ্ধপরিকর। একইসঙ্গে ২০৪১ সালের মধ্যে একটি সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ তথা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

ফোরামের মূল অধিবেশনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘Effective Partnership for Implementing the 8th Five Year Plan Aiming towards Achieving SDGs’। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি