ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দুস্থদের জন্য `মানবতার ঝুড়ি` এক ব্যতিক্রমী উদ্যোগ

মো. জয়নাল আবেদিন

প্রকাশিত : ১৮:২২, ১৬ অক্টোবর ২০২০ | আপডেট: ১৮:২৮, ১৬ অক্টোবর ২০২০

সমাজের দুস্থ মানুষের কথা বিবেচনা করে কক্সবাজারের উখিয়ার 'দুই টাকায় শিক্ষা ফাউন্ডেশন' এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহন করেছেন। কোর্টবাজার, ভালুকিয়া ও মনির মার্কেটে সবজির দোকান, মুদির দোকান ও লাইব্রেরীর সামনে অন্তত ১০টি ‘মানবতার ঝুড়ি’ঝুলিয়েছেন ফাউন্ডেশনটি।                            

ঝুঁড়ির গায়ে পোস্টারে লেখা আছে,‘আপনার ক্রয়কৃত ফল, মুদি পণ্য,সবজি  গরিব, অসহায় ও অসুস্থ ব্যক্তিদের জন্য রেখে দিন।’ পোস্টারের আরেকটি অংশে লেখা-‘ঝুড়ির মধ্য থেকে গরিব, অসহায় ও অসুস্থ ব্যক্তিরা আপনার প্রয়োজনীয় পণ্য ঝুড়ি থেকে তুলে নিন।’
                                       
ফলের দোকানে ঝুড়ি দেয়ার পর দেখা যায়, এক মানসিকভাবে অসুস্থ ভবঘুরে ঝুড়ি থেকে ফল সংগ্রহ করে খাচ্ছেন। অসহায়, ভিক্ষুকরাও ফল নিতে দেখা গেছে। এদিকে ফল ক্রয় করতে আসা আগ্রহ প্রকাশ করে ঝুড়িতে ফল, সবজি ও স্টেশনারিতে রাখছেন। 

কোটবাজার দোকান মালিক সমিতির সহ-সভাপতি খোশেদ আলম বাবুল বলেন,‘বিষয়টি দেখে আমার খুবই ভালো লেগেছে। এমন উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। এভাবে সমাজের বিত্তাবানদের এগিয়ে আসা উচিত।’
                          
ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রবিউল্লাহ বলেন, সমাজে গরীব, অসহায় ও অসুস্থ অনেক মানুষ রয়েছে। প্রয়োজনীয় সামর্থ্য না থাকায় প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারেনা। আবার যারা ফল কিনেন তারা একটা দুইটা ফল দান করতেও আগ্রহী। আমরা তাদের দানেরই অংশটি অসহায়দের কাছে পৌঁছে দিচ্ছি। ধীরে ধীরে গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও ঝুড়ি স্থাপন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি