ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

দূষণে নাকাল গাজীপুর (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১২:০৭, ১৫ মার্চ ২০২২ | আপডেট: ১২:০৭, ১৫ মার্চ ২০২২


বায়ু দূষণে নাকাল গাজীপুরের বাসিন্দারা। মহাসড়ক উন্নয়নকাজ দীর্ঘদিন চলায় ধূলোকণা ছড়াচ্ছে বাতাসে। সাথে আছে শিল্প-কারখানার বিষাক্ত তরল বর্জ্য আর ইটভাটার ধোঁয়া। কর্তৃপক্ষ বলছে নির্মল পরিবেশ ফিরিয়ে আনতে নেয়া হচ্ছে উদ্যোগ।

গাজীপুরে চলছে বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের কাজ। এতে সড়ক-মহাসড়কে যানবাহন চলাচলের সময় উড়ছে বালি, ইটের ক্ষুদ্র কণা। নির্মাণসামগ্রী উন্মুক্ত স্থানে ফেলে রাখা আর পানি না ছিটানোয় এই জনদুর্ভোগ।

চলাচলকারীরা বলেন, “স্বাস্থ্যের সমস্যা হচ্ছে। নাক-মুখ দিয়ে ধূলাবালি ঢুকছে। এই ধূলাবালিতে শ্বাস বন্ধ হয়ে আসছে, বুকে সমস্যা দেখা দিচ্ছে।”

ইটভাটার ধোঁয়ার দূষিত হচ্ছে বাতাস। শিল্প-কারখানার বিষাক্ত তরল বর্জ্যে নদীনালা, খাল-বিলগুলোও বিপন্ন। অনেকে আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রোগে। 

স্থানীয়রা জানান, “শিল্পকারখানার বর্জে্যর কারণে পানি দূষিত হচ্ছে, বায়ু দূষিত হচ্ছে। নদীর পানি দূষিত হওয়ার কারণে এখানে ফসলও তেমন উৎপাদন হচ্ছে না। আর বিশুদ্ধ অক্সিজেন পাচ্ছে না মানুষ।”

কর্তৃপক্ষ বলছে, দূষণ রোধে নেয়া হয়েছে নানা উদ্যোগ। 

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নয়ন মিয়া বলেন, “বায়ু দূষণের বিরুদ্ধে আমরা বিভিন্ন সোর্স ডিফাইন করে ওই সোর্সের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। ৭০ শতাংশ কারণ হচ্ছে রাস্তার ধূলাবালি। যদি উন্নয়নমূলক কাজগুলো শেষ হয়ে যায় তাহলে গাজিপুরের ৮০ শতাংশ বায়ুদূষণ দূর হবে।”

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, “বহুমাতৃক উন্নয়নমূলক কাজ করা হচ্ছে। এরকম কাজ করলে কিছু ধূলাবালি থাকবে, তবে আশা করি এই নির্মাণ দ্রুত সম্পন্ন হলে গাজীপুরের বায়ুর উন্নতি ঘটবে।”

নির্মল প্রাকৃতিক পরিবেশ ফিরে আসবে এই অঞ্চলে এটাই প্রত্যাশা সবার। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি