ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মানসের সেমিনারে বক্তারা

দেশে মাদকাসক্ত ৫০ লাখ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৭, ২৬ ডিসেম্বর ২০১৭

বর্তমানে দেশে মাদকাসক্তদের সংখ্যা প্রায় ৫০ লাখ। এর মধ্যে ৮০ শতাংশই যুবক। তাদের মধ্যে ৪৩ শতাংশ বেকার। এমন তথ্য জানিয়েছে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)।

আজ মঙ্গলবার সংগঠনের উদ্যোগে শাহবাগে পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে বাংলাদেশ মাদকাশক্তি পরিস্থিতি ও তরুণ যুব-সমাজ শীর্ষক সেমিনারে এই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব ও মূল-প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী। মূল-প্রবন্ধে তিনি বলেন, দিনে দিনে ফেনসিডিল ও ইয়াবাসক্ত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ইয়াবা দেশের তরুণ সমাজকে ধ্বংস করে ফেলছে। এখনই এ সমস্যা সমাধান করতে না পারলে যুব সমাজ অন্ধকারে পতিত হবে।

তিনি আরও বলেন, তরুণরা সিগারেট নেশা থেকে শুরু করে ধীরে ধীরে মাদকের প্রতি আসক্ত হয়। এরপরে অর্থের যোগান দিতে গিয়ে কিশোর-তরুণেরা বিভিন্ন অপরাধের সঙ্গে যুক্ত হয়। সেখান থেকে কেউ সহজে বের হতে পাচ্ছে না।

তিনি বলেন, সারাদেশে প্রায় ৩০ লাখ মাদক ব্যবসায়ী প্রতিদিন কমপক্ষ ২০০ কোটি টাকার মাদক কেনাবেচা করে। এছাড়া সারাদেশে ছড়িয়ে পড়া ইয়াবা শতকরা ৮৫ ভাগই ভেজাল। ফলে এসব ইয়াবা গ্রহণকারী মানকাসক্তরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। এরমধ্যে কিডনি লিভার ছাড়াও মস্তিষ্কের স্বাভাবিক কাজকর্ম নষ্ট হচ্ছে।

সেমিনারে অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী আব্দুল মান্নান বলেন, মাদক প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাদেরও সম্মিলিতভাবে কাজ করতে হবে। তিনি আরও বলেন, মাদবকাসক্তরোধে পরিবার থেকে সন্তানদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। সেমিনারে আরও বক্তব্য দেন সংগঠনের মহাসচিব চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি