ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘দেশের অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের অবদান অনেক’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ২২ ফেব্রুয়ারি ২০১৮

দেশের সব বিভাগে সম্ভাবনাময় ক্ষুদ্র উদ্যোক্তাদের দক্ষ করে তুলতে যাত্রা শুরু করা স্কেল্আপ বাংলাদেশের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

আজ বৃহস্পতিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এর উদ্বোধন করেন। বেটার স্টোরিজ কোম্পানি লিমিটেড আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস মিশনের সহকারি প্রধান যুয়েল রেফম্যান, বেটার স্টোরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ উদ্দিন আনোয়ার, গ্রামীন ফোনের প্রধান ট্রান্সফরমেশন কর্মকর্তা কাজী মাহবুব হাসান প্রমুখ বক্তব্য দেন।

অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তারা বিশেষ অবদান রেখে চলেছে। স্বল্প পুঁজিতে তাদের এ উদ্যোগ যেন বৃথা না যায়। সে জন্য স্কেল্আপ বাংলাদেশ যে প্রশিক্ষণের ব্যবস্থা করছে তা সত্যিই প্রশংসনীয়। তাই আমি এর উদ্বোধন করলাম। আশা করি এ থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা সম্ভাবনাময়ী ক্ষুদ্র উদ্যোক্তারা উপকৃত হবে। তারা এর প্রশিক্ষণ নিয়ে দক্ষ হবে এবং নিজের প্রতিষ্ঠানের উৎপাদন বাড়াবে। যার মাধ্যমে নিজেরা সচল হবে। দেশকেও অর্থনৈতিকভাবে এগিয়ে নিবে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, আমাদের দেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের পুঁজির চেয়ে বড় সমস্যা দক্ষতার। এ ধরণের প্রশিক্ষণের মাধ্যমে তাদের প্রশিক্ষিত করে তুলতে পারলে দেশে তরুণ উদ্যোক্তা তৈরি হবে। উদ্যোক্তা তৈরি হলে বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়বে। যা দেশের অর্থনীতিতে প্রভাব ফেলবে এবং ২০২১ সালে মধ্যম আয়ের দেশ হওয়ার স্বপ্ন বাস্তবায়ন হবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস মিশনের সহকারি প্রধান যুয়েল রেফম্যান বলেন, এসএমই হলো অর্থনীতির মেরুদন্ড। বাংলাদেশের এই মেরুদন্ডকে সোজা করতে পারলে দেশের অর্থনীতির প্রবৃদ্ধি আরো বেড়ে যাবে। আশা করি ‘স্কেল্আপ বাংলাদেশ’ বাংলাদেশের সে সম্ভাবনা ও সুযোগ কাজে লাগাতে বিশেষ অবদান রাখবে।

বেটার স্টোরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ উদ্দিন আনোয়ার বলেন, ‘স্কেল্আপ বাংলাদেশ’ এর আয়োজন শুরু হয়েছে ২০০৯ সালে।২০১৬ সালে আমরা দেশের সব কটি বিভাগে ২০০ ক্ষুদ্র উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণ দেয়। সেখানে ব্যবসা কীভাবে সম্পাদন করতে হবে। পণ্য বাজারজাত কীভাবে করতে হবে সে বিষয়ে প্রশিক্ষণ দিয়েছি।আমাদের যাত্রা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বাংলাদেশ স্ট্যার্ট আপ কাপ এর প্রকল্প পরিচালক সেলিমা হোসাইন এলিনের সঞ্চালনায় আইএফসি সাউথ এশিয়া অ্যান্ড প্রজেক্ট লিডের অপারেশন কর্মকর্তা হার্স ভিভেক, বেটার স্টোরিজ লিমিটেডের ইনভেস্টমেন্ট রিডার্স লিড জয়া চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

আরকে// এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি