ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দৈনিক ৪০হাজার ভারতীয় দর্শনার্থী তাজমহল পরিদর্শন করতে পারবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩১, ৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৪৩, ৪ জানুয়ারি ২০১৮

ইউনেস্কো কর্তৃক ঘোষিত সপ্তাশ্চর্যের একটি ভারতের আগ্রার তাজমহল। মোঘল আমলে নির্মিত এ স্থাপনাটি পরিদর্শনে ভারত ও ভারতের বাইরে থেকে ভিড় করেন প্রতিদিন হাজার হাজার মানুষ। তবে এই সংখ্যাটিকে ৪০ হাজারে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা করছে দেশটির সরকার।

প্রায় ৪০০ বছরের পুরনো এই ঐতিহাসিক নিদর্শনকে রক্ষা করতেই এমন বিধান রেখে আইন করতে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে (এএসআই) দেশটির কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রণালয়ে এ সুপারিশ করে। পাশাপাশি একজন দর্শনার্থী তাজমহল পরিদর্শনের জন্য তিন ঘণ্টা সময় পাবেন বলেও সে সুপারিশ পত্রে উল্লেখ করা হয়।

গত সপ্তাহের বৃহস্পতিবার তাজমহলের প্রবেশ দরজায় পাঁচ জন পদদলিত হওয়ার ঘটনার পর এ সুপারিশ করে সংস্থাটি।

এএসআই জানায়, সপ্তাহের সাধারণ দিনগুলোতে তাজমহল পরিদর্শনে প্রায় ৪০ হাজার দর্শনার্থীর ভিড় হয়। আর সপ্তাহের শেষ দিন এবং ছুটির দিনগুলোতে এ সংখ্যা প্রায় ৭০ হাজারে গিয়ে ঠেকে।

নতুন এ নিয়ম কার্যকর হলে, দর্শনার্থী সংখ্যার সীমা অতিক্রম করলেই অনলাইন-অফলাইলন দুই ফরম্যাটেই টিকিট বিক্রি বন্ধ করে দেবে তাজমহল কর্তৃপক্ষ।

তবে এ নিয়ম শুধু ভারতীয় পর্যটকদের জন্যই প্রযোজ্য করার সুপারিশ করা হয়। বিদেশী পর্যটকেরা এ নিয়মের আওতাধীন হবেন না।

এএসআই কর্মকর্তাদের সাথে গত মঙ্গলবার এক বৈঠকের পর কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়কমন্ত্রী মহেশ শার্মা স্থানীয় গণমাধ্যমকে বলেন, “তাজ মহল রক্ষায় এ ধরনের পদক্ষেপ নেওয়া ছাড়া আমাদের কাছে আর কোনো সুযোগ নেই।”

এছাড়াও তাজমহলের ভিতরে সম্রাট শাহ জাহান এবং মমতাজের প্রতীকী কবর পরিদর্শনের অংশের জন্য আলাদা টিকেট ব্যবস্থা চালু করার সুপারিশও করা হয় এ প্রতিবেদনে।

সূত্র: সিনহুয়া

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি