ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

‘ধর্মহীন হচ্ছে সৌদি’ মন্তব্য করায় গ্রেফতার মুফতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ২৮ এপ্রিল ২০১৮

সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে সৌদি আরবের এক বিখ্যাত মুফতিকে গ্রেফতার করেছে দেশটির সরকার। গ্রেফতার হওয়া ওই ব্যক্তির নাম শেখ আবদেল আজিজ আল তারিফি।

টুইটারে একটি কমেন্টে সরকারের সমালোচনা করায় তাকে গ্রেফতার করা হয়েছে। টুইটারে তারিফি লিখেন, অনেক শাসক আছেন, যারা ধর্মে অবিশ্বাসীদের খুশি করতে নিজ ধর্মকে ত্যাগ করেন। তারা বিশ্বাস করেন, এতে বিদেশি চাপ কমে যাবে। ওই সময়, তোমাদের উচিত ওই শাসকদের অস্বীকার করা। কিন্তু তারা চাইবে তোমরা যাতে তাদের পথ বেশি করে অনুসরণ করো।

সৌদি সরকারের অকস্মাৎ পরিবর্তনের বিরুদ্ধে শুরু থেকেই সমালোচনা করে আসছেন তারিফি। এদিকে সৌদি সরকার ধর্মীয় শাসন থেকে দূরে সরে যাচ্ছে বলে তারিফি অভিযোগ তোলেন। এদিকে তার গ্রেফতারের খবর আরব বিশ্বে ছড়িয়ে পড়লে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে কয়েকটি দেশ।

তারিফের গ্রেফতারের মধ্য দিয়ে সৌদি সরকার ধর্মীয় নীতি থেকে দূরে সরে যাবে বলে মন্তব্য করেছেন অনেক ইসলামিক বুদ্ধিজীবী। এদিকে দেশটির আরেক ধর্মীয় নেতা মুহাইনি দাবি করেন, তারিফির গ্রেফতার দেশটির ইসলামিক নীতি থেকে সরে যাওয়ার প্রথম পদক্ষেপ। তাই কাউকে ভয় না পেয়ে, বরং তারিফির মুক্তির দাবিতে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

সূত্র: জেরুজালেম পোস্ট
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি