ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নতুন পদ্ধতিতে ঠেকানো হবে খেলাপি ঋণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৪, ১৭ জানুয়ারি ২০১৯

দেশের ব্যাংকগুলোতে খেলাপি ঋণ ‘উদ্বেগজনক’ পর্যায়ে পৌঁছার প্রেক্ষাপটে তার লাগাম টেনে ধরতে বিশেষ পদ্ধতি নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ পদ্ধতিতে পরিমাপ হবে ঋণের ঝুঁকি। আগামী অর্থবছর থেকে এই পদ্ধতিই ব্যবহার করতে হবে ব্যাংকগুলোকে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে বৃহস্পতিবার ঋণের ঝুঁকি পরিমাপের নতুন নীতিমালা উদ্বোধন করেন গভর্নর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নতুন পদ্ধতি ‘ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং (আইসিআরআর)’ এর মাধ্যমে ঋণ গ্রহিতা কতটা ঝুঁকিপূর্ণ, সে বিষয়টি সঠিকভাবে বের করা যাবে। আবার ব্যাংকের সমস্ত ঋণ কতটা ঝুঁকিপূর্ণ, সে বিষয়েও ধারণা পাওয়া যাবে। এই পদ্ধতিতে খাতভিত্তিক ঝুঁকিও বের করা যাবে।

গভর্নর ফজলে কবির বলেন, এই নীতিমালা বাস্তবায়ন হলে ব্যাংকিং খাতের খেলাপি ঋণের ঝুঁকি কমে আসবে।

ঋণঝুঁকি নির্ধারণে ২০০৫ সালে ‘ক্রেডিট রিস্ক গাইডলাইন ম্যানুয়াল (সিআরজিএম)’ জারি করেছিল কেন্দ্রীয় ব্যাংক। এতদিন ওই নীতিমালাই অনুসরণ করে ঝুঁকি নির্ণয় করে ঋণ দিয়ে আসছিল ব্যাংকগুলো।

নতুন পদ্ধতি চালুর আগে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত সিআরজিএম ও আইসিআরআর একসঙ্গে অনুসরণ করতে হবে ব্যাংকগুলোকে। অর্থবছরের প্রথম মাস জুলাই থেকে কেবল আইসিআরআর অনুসরণ করতে হবে।

এই পদ্ধতিতে ব্যাংকগুলো এখন থেকে প্রত্যেক ঋণগ্রহীতার একটি রেটিং করবে এবং এ-সংক্রান্ত তথ্যভাণ্ডার তৈরি করবে।
এই রেটিংয়ে পরিমাণ ও গুণগত উভয় ধরনের সক্ষমতার মূল্যায়ন থাকবে। মূল্যায়নের ভিত্তিতে গ্রাহককে চার শ্রেণিতে ভাগ করবে ব্যাংকগুলো।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি