ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

নতুন ভ্যাট আইন ব্যবসা বান্ধব - বিশ্বব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ২০ জুন ২০১৭ | আপডেট: ১৯:২৮, ২০ জুন ২০১৭

নতুন ভ্যাট আইন ব্যাবসা বান্ধব মনে করে বিশ্বব্যাংক। আর প্রস্তাবিত বাজেটে দীর্ঘ আশা থাকলেও আশ্বাস সংক্ষিপ্ত বলে দাবী করেছে সংস্থাটি। তবে ভ্রমন ও ব্যাংক আমানতের ওপর উপর আবগারি শুল্ক বৃদ্ধি অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করে বিশ্বব্যাংক। দুপুরে সংবাদ সম্মেলনে এসব কথা তুলে ধরেন বিশ্বব্যাংক প্রতিনিধিরা। 

বাজেট নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে এই সংবাদ সম্মেলন। এবারের বাজেটকে উচ্চাভিলাষীই মনে করে সংস্থাটি। সেই সঙ্গে বড় প্রকল্প গুলোর টেন্ডার প্রক্রিয়া ও ধীর গতির বাস্তবায়নের কারনে প্রকল্প ব্যয় বাড়ছে বলেও দাবি করা হয়।

সংস্থাটির বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ বলেন, বাজেটে রাজস্বখাত নিয়ে যে সিদ্ধান্ত দেয়া হয়েছে তা ইতিবাচক, তবে আমদানী শুল্ক সহ কয়েকটি খাতে জটিলতা রয়েছে। ব্যাংকিং খাতে ঋণ পরিশোধে তেমন দিক নির্দেশনা দেয়া হয়নি বলেও মত তার।

সব মিলিয়ে প্রস্তাবিত বাজেটকে দীর্ঘ আশা ও সীমিত আশ্বাসের বাজেট বলে আখ্যায়িত করেন তিনি। চালের দাম সহনীয় করতে আমদানী নীতি সহজ করার দাবী জানান।

জিডিপির প্রবৃদ্ধি ৭দশমিক ৪ শতাংশ বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সংস্কারের পরামর্শ দেন সংস্থাটির বাংলাদেশের পরিচালক।
ভারতের ৯কিলোমিটার দীর্ঘ সেতূর চেয়ে বাংলাদেশের পদ্মাসেতূর ব্যায় বেশি, অথচ প্রকল্প পরিকল্পনায় বিশ্বব্যাংক সম্পৃক্ত-এমন প্রশ্নের জবাবে বলেন, প্রকল্প অনুযায়ী খরচ কম বেশি হচ্ছে। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি