ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নববর্ষে সম্ভাব্য হামলা ঠেকাতে তুরস্কে আটক ৭৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৭, ৩০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২২:০০, ৩০ ডিসেম্বর ২০১৭

তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুল থেকে আইএস ও জঙ্গি গোষ্ঠীর সদস্য সন্দেহে কমপক্ষে ৭৫ জনকে আটক করেছে তুরস্কের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নতুন বর্ষের অনুষ্ঠানে হামলা হতে পরে এমন আশঙ্কায় গতকাল থেকে দেশটিতে বিশেষ অভিযান পরিচালনা শুরু করে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, বিশেষ অভিযানে ৭৫ সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।

জানা যায়, শুক্রবার সকালে রাজধানী আঙ্কারায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৯ জনকে আটক করে পুলিশ।  খ্রিস্টীয় নববর্ষের অনুষ্ঠানে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছিল বলে অভিযোগ করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এদিকে আঙ্কারায় আরেক পৃথক অভিযানে ৪৬ জনকে আটক করা হয়েছে যার মধ্যে ৪৩ জনই বিদেশি। এছাড়া ইস্তাম্বুলে নববর্ষের অনুষ্ঠানে আরেকটি হামলার পরিকল্পনাও নস্যাৎ করা  হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে। দুই অভিযানেই অনেক সাংগঠনিক দলিলপত্র ও ডিজিটাল যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

তুর্কি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, সন্ত্রাসবিরোধী অভিযানে ১ সেপ্টেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৭১৪ জন সন্দেহভাজন আইএস সদস্যকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৬৭০ জনই বিদেশি নাগরিক। গত বছর নববর্ষের আগের রাতে ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে সন্ত্রাসী হামলায় তুর্কি ও বিদেশি নাগরিকসহ অন্তত ৩৯ জন নিহত হয়। তাই নিরাপত্তা নিশ্চিতে আগে থেকেই এ ধরনের অভিযানে নেমেছে তুর্কি বাহিনী।

সুত্র: আল-জাজিরা

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি